আন্তর্জাতিক মানের সংগীত প্রশিক্ষণ দেবে রয়্যাল স্কুলস অব মিউজিক
প্রকাশ : ৩১ মে ২০২৩, ২১:১০
আন্তর্জাতিক মানের সংগীত প্রশিক্ষণ দেবে রয়্যাল স্কুলস অব মিউজিক
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল (জিআইএস)-এর শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের সংগীত প্রশিক্ষণ দেবে যুক্তরাজ্যের স্বনামধন্য প্রতিষ্ঠান অ্যাসোসিয়েটেড বোর্ড অব দ্য রয়্যাল স্কুলস অব মিউজিক (এবিআরএসএম)।


বুধবার, ৩১ মে রাজধানীর সাতারকুলে অবস্থিত জিআইএস ক্যাম্পাসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রতিষ্ঠান দুটির মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি সই হয়।


এই চুক্তির ফলে পারফর্মিং আর্টস ও সংগীতের ক্ষেত্রে জিআইএস শিক্ষার্থীদের সম্ভাবনার দ্বার উন্মোচনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে অনুষ্ঠানে জানানো হয়।


চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে এবিআরএসএম’র প্রতিনিধি মো. শাফায়েতুল ইসলাম, গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের প্রিন্সিপাল রমেশ মুডগাল, হেড অব জুনিয়র স্কুল কুমকুম হাবিবা জাহান এবং এসটিএস ক্যাপিটালের হেড অব অপারেশনস জাহাঙ্গীর কবির।


অনুষ্ঠানে আরও বলা হয়, শিশুর শিক্ষাগ্রহণের ক্ষেত্রে পারফর্মিং আর্টসের জন্য শিক্ষার্থীদের সমৃদ্ধ ও বিস্তৃত পরিসরের শৈল্পিক অভিজ্ঞতা নিশ্চিত করবে জিআইএস। এই চুক্তির মধ্য দিয়ে অভিজ্ঞ এবিআরএসএম কোচদের কাছ থেকে পিয়ানো, গিটার ও বেহালা (ভায়োলিন) শেখার সুযোগ পাবে জিআইএস শিক্ষার্থীরা। প্রশিক্ষকরা শিক্ষার্থীদের বাদ্যযন্ত্রের দক্ষতা বিকশিত করতে সহায়তা করবে ও তাদের অনুপ্রাণিত করবে, যা বাংলাদেশে কো-কারিকুলার শিক্ষাকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। কোর্স সফলভাবে শেষ করার পর এবিআরএসএমের আন্তর্জাতিকভাবে স্বীকৃত মূল্যায়ন প্রক্রিয়ার মধ্য দিয়ে নিজেদের দক্ষতা প্রমাণের সুযোগ পাবে জিআইএস শিক্ষার্থীরা। অর্জন করতে পারবে বোর্ডের সম্মানজনক সনদ।


গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ রমেশ মুডগাল বলেন, ‘সংগীতের প্রতি গভীর উপলব্ধি গড়ে তোলার ক্ষেত্রে একই ধরনের ভাবনা পোষণ করে গ্লেনরিচ ও এবিআরএসএম। আমাদের প্রতিষ্ঠানে একটি প্রাণবন্ত ও মননশীল মিউজিক্যাল কমিউনিটি গড়ে তুলতে আমরা একযোগে কাজ করবো।’


এবিআরএসএম’র বাংলাদেশ প্রতিনিধি সাফায়েতুল ইসলাম বলেন, ‘গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের সঙ্গে অংশীদারিত্ব নিয়ে আমরা আশাবাদী। আমরা বিশ্বাস করি, সংগীত শেখার ক্ষেত্রে প্রেক্ষাপট নির্বিশেষে প্রত্যেক ব্যক্তিরই সুযোগ থাকা উচিত।’


যুক্তরাজ্যের সবচেয়ে বড় সংগীত শিক্ষাঙ্গন এবিআরএসএম একইসঙ্গে বিশ্বের অন্যতম বৃহৎ মিউজিক এক্সাম প্রোভাইডার, যারা ৯০টিরও বেশি দেশে বছরে ৬ লাখ ৫০ হাজারেরও বেশি শিক্ষার্থীকে মূল্যায়ন সম্পন্ন করে। ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত এবিআরএসএমের অত্যন্ত সমৃদ্ধ ইতিহাস রয়েছে।


বিবার্তা/সউদ/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com