শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কৃত ‘নকশীকাঁথার জমিন’
প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ১৯:২১
শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কৃত ‘নকশীকাঁথার জমিন’
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত ২৩ মার্চ বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৪তম আসরের পর্দা ওঠে। এবং পর্দা নামে গতকাল ৩০ মার্চ। এবারের আসরে এশিয়ান কম্পিটিশন বিভাগে সেরার দৌড়ে মোট ১৪টি চলচ্চিত্র প্রতিযোগিতা করে। এর মধ্যে তৃতীয় শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে পুরস্কৃত হলো বাংলাদেশের সিনেমা ‘নকশীকাঁথার জমিন’। বিষয়টি নিশ্চিত করেছেন ছবিটির নির্মাতা আকরাম খান নিজেই।


‘নকশীকাঁথার জমিন’-এর সঙ্গে যৌথভাবে তৃতীয় হয়েছে ভারতীয় কন্নড় ভাষার চলচ্চিত্র ‘বিরাটপুর বিরাগী’। উৎসবে যৌথভাবে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে ইন্দোনেশিয়ার ‘বিফোর, নাও অ্যান্ড দেন’ এবং ইরানের ‘মাদারলেস’। দ্বিতীয় সেরার খেতাব জিতেছে শ্রীলঙ্কার ‘স্যান্ড’ চলচ্চিত্রটি।


কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প ‘বিধবাদের কথা’ অবলম্বনে এ সিনেমায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের দিনগুলোর কথা তুলে এনেছেন নির্মাতা। এতে দুই বোনের চরিত্রে জয়া আহসান ও সেঁওতি এবং দুই ভাইয়ের চরিত্রে ইরেশ যাকের ও রওনক হাসান অভিনয় করেছেন। এছাড়া ছবির গুরুত্বপূর্ণ দুই চরিত্রে আছেন দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি।


চলচ্চিত্রটির প্রযোজক ফারজানা মুন্নী বলেন, ‘টিএম ফিল্মসের লক্ষ্য আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের চলচ্চিত্রকে পরিচিত করা। আমাদের গর্বের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের একটি চলচ্চিত্রের পাশে দাঁড়িয়ে আমরা যাত্রা শুরু করেছি। মুক্তির আগেই সিনেমাটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক উৎসবে আমন্ত্রণ পেয়েছে। এটা আমাদের জন্য গর্বের। আশা করছি, এ যাত্রা অব্যাহত থাকবে।’


এর আগে ‘গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ৫৩তম আসরে আইসিএফটি-ইউনেসকো গান্ধী মেডেলের জন্য মনোনয়ন পেয়েছিল সিনেমাটি। সেখানেই গত বছরের ২৫ নভেম্বর আইনক্স পানজিম অডিটরিয়াম ১-এ সকাল ৯টায় সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। নির্মাতা সূত্রে জানা গেছে, শিগগির বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে ‘নকশীকাঁথার জমিন’।


বিবার্তা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com