মার্চ জুড়ে মুক্তিযুদ্ধের ৪ সিনেমা
প্রকাশ : ০৫ মার্চ ২০২৩, ১৩:২৭
মার্চ জুড়ে মুক্তিযুদ্ধের ৪ সিনেমা
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাধীনতার মাস মার্চ মাস জুড়ে মুক্তি পেতে যাচ্ছে মুক্তিযুদ্ধভিত্তিক চার সিনেমা। প্রথম সপ্তাহেই মুক্তি পেয়েছে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত দুই সিনেমা। ৩ মার্চ মুক্তি পেয়েছে ফাখরুল আরেফীন খানের ‘জেকে ১৯৭১’ ও খিজির হায়াত খানের ‘ওরা ৭ জন’।


১০ মার্চ মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপটে তৈরি অনন্য মামুন পরিচালিত ‘রেডিও’ সিনেমাটি।


এরপর ১৭ মার্চ মুক্তি পাবে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত পঙ্কজ পালিত পরিচালিত ‘একটি না বলা গল্প’।


বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত ফাখরুল আরেফীন খানের ‘জেকে ১৯৭১’ প্রথম আন্তর্জাতিক সিনেমা। যুদ্ধ চলাকালীন শরণার্থী শিবিরে থাকা মানুষের জন্য নিজের জীবন বাজি রাখা ফরাসি যুবক জ্যঁ ক্যুয়েরকে নিয়ে সিনেমাটি তৈরি করা হয়েছে। শরণার্থীদের জন্য চিকিৎসা সামগ্রীর জোগান দিতে বিমান ছিনতাই করেন জ্যঁ ক্যুয়ের। সেই সত্য ঘটনা অবলম্বনে সিনেমাটি বানিয়েছেন ফাখরুল আরেফীন খান। নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের শুভ্র সৌরভ দাশ। পাইলটের ভূমিকায় অভিনয় করেছেন সব্যসাচী চক্রবর্তী।


২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিশেষ অডিয়েন্স পুরস্কার জিতেছে জেকে ১৯৭১। আন্তর্জাতিক মহলেও প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি। জেকে ১৯৭১ এরই মধ্যে মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার।


জেকে ১৯৭১’ মুক্তিকে সামনে রেখে গত ২৬ ফেব্রুয়ারি প্রকাশ করা হয় সিনেমাটির ট্রেলার। গড়াই ফিল্মসের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে এটি প্রকাশ করেন নির্মাতা।


একই দিনে মুক্তি পাবে খিজির হায়াত খানের ‘ওরা ৭ জন’। মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন পেশা থেকে আসা ৭ বীর মুক্তিযোদ্ধার গল্প তুলে ধরা হয়েছে ‘ওরা ৭ জন’ সিনেমায়। কেউ পুলিশ, কেউ চিকিৎসক, কেউ সামরিক বাহিনীর মেজর, কেউবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র দেশের জন্য সবাই হাতে তুলে নিয়েছে অস্ত্র। যুদ্ধের সময় তারা যখন একটি মিশনে যায়, মিশনে কী হয়, তা নিয়েই গল্পটা। ৭ মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, ইমতিয়াজ বর্ষণ, শাহরিয়ার ফেরদৌস সজীব, সাইফ খান, খালিদ মাহবুব তূর্য, নাফিজ আহমেদ ও খিজির হায়াত খান। তাদের বাইরে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন জাকিয়া বারী মম। পরিচালনা ও অভিনয়ের পাশাপাশি কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন খিজির হায়াত খান নিজেই। ঢাকা চলচ্চিত্র উৎসবে সিনেমাটির প্রিমিয়ার হয়।


১০ মার্চ মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে অনন্য মামুন পরিচালিত ‘রেডিও’ সিনেমাটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপটে তৈরি হয়েছে সিনেমাটি। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে গণমানুষের কাছে তথ্য ও যোগাযোগমাধ্যম হিসেবে রেডিও কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল, তাই ফুটিয়ে তোলা হয়েছে সিনেমায়। অভিনয় করেছেন রিয়াজ আহমেদ, জাকিয়া বারী মম, নাদের চৌধুরী প্রমুখ। সিনেমাটি বিনা কর্তনে সেন্সর পেয়েছে। নির্মাতা জানিয়েছেন ১০ মার্চ মুক্তি দিতে চান সিনেমাটি।


১৭ মার্চ মুক্তি পাবে পঙ্কজ পালিত পরিচালিত ‘একটি না বলা গল্প’। স্বৈরাচারবিরোধী আন্দোলনে গুলিবিদ্ধ সন্তানকে সামনে রেখে একজন মুক্তিযোদ্ধার স্মৃতিসূত্রে উঠে আসে ১৯৭১। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত এ গল্প। সরকারি অনুদানের সিনেমাটিতে অভিনয় করেছেন রওনক হাসান, রুনা খান প্রমুখ।


বিবার্তা/জবা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com