দাওরায়ে হাদিসে পাসের হার ৮৮.৩৭ শতাংশ
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৪, ১৯:২০
দাওরায়ে হাদিসে পাসের হার ৮৮.৩৭ শতাংশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের কওমি মাদরাসাগুলোর সর্বোচ্চ অথরিটি আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া বাংলাদেশের অধীনে চলতি বছরের দাওরায়ে হাদিস (মাস্টার্স সমমান) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে পাসের হার ৮৮.৩৭ শতাংশ।


৮ এপ্রিল, সোমবার বেলা সাড়ে ১২টায় রাজধানীর উত্তর যাত্রাবাড়ীতে বোর্ডের অফিস মিলনায়তনে ফলাফল ঘোষণা করেন চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসান।


বোর্ডের অফিস ব্যবস্থাপক মু. অছিউর রহমান এই তথ্য নিশ্চিত করেন।


ফলাফল প্রকাশ অনুষ্ঠানে পরীক্ষা মনিটরিং সেলের সদস্য, পরীক্ষা উপকমিটির সদস্য এবং নিরীক্ষকরা উপস্থিত ছিলেন।


পরীক্ষার ফলাফল এই লিঙ্কে ঢুকে জানা যাবে। এছাড়া প্রতিটি মাদরাসার অ্যাডমিন নিজ নিজ আইডিতে প্রবেশ করে স্ব স্ব মাদরাসার ফলাফল প্রিন্ট করতে পারবেন। বোর্ড অ্যাডমিনরাও নিজ নিজ আইডিতে প্রবেশ করে স্ব স্ব অধিভুক্ত সব মাদরাসার ফলাফল দেখতে ও প্রিন্ট করতে পারবেন বলে জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।


গত ২২ ফেব্রুয়ারি এই পরীক্ষা শুরু হয়ে চলে ৩ মার্চ পর্যন্ত। এই পরীক্ষায় সর্বমোট ৩১ হাজার ৯৯৯ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ছাত্র ১৭ হাজার ১৪৫ এবং ছাত্রী ১৪ হাজার ৮৫৪।


আল-হাইআর ভেরিফায়েড ফেসবুক পেইজে জানানো হয়, ৩১ হাজার ৯৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে বিভিন্ন বিভাগে উত্তীর্ণ হয়েছে ২৮ হাজার ২৭৯ জন, অনুত্তীর্ণ তিন হাজার ৭২০ জন এবং অনুপস্থিত ৮০৮ জন। পাসের হার ছাত্র ৯২.১৭ %, ছাত্রী ৮৪.০ %। গড় পাসের হার ৮৮.৩৭ %।


মুমতায (স্টার) বিভাগে উত্তীর্ণ হয়েছে, ছাত্র ১৪৮১ জন এবং ছাত্রী ১৬৬ জন। জায়্যিদ জিদ্দান (১ম) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৫০৭৯ জন, ছাত্রী ২২৫৫ জন। জায়্যিদ (২য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ৬৫৮১ জন, ছাত্রী ৬০৮০ জন এবং মাকবূল (৩য়) বিভাগে উত্তীর্ণ হয়েছে ছাত্র ২৬৬১ জন, ছাত্রী ৩৯৭৬ জন। মোট ১৬ জনের পরীক্ষা বাতিল (যবত্) করা হয়।


ছাত্রদের মেধা তালিকায় শীর্ষে রয়েছেন মাদরাসা বায়তুল উলূম ঢালকানগর, সূত্রাপুর, ঢাকার মো. শাব্বীর আহমদ খন্দকার। ২য় স্থান অধিকার করেছেন জামিয়া রহমানিয়া আজিজিয়া, বছিলা, মোহাম্মদপুর, ঢাকার আব্দুল্লাহ আল মাহমুদ। মেধা তালিকায় ৩য় স্থান অধিকার করেছেন মাদরাসা বাইতুল উলূম ঢালকানগর, সূত্রাপুর, ঢাকার আবূ উমামা।


ছাত্রীদের মেধা তালিকায় শীর্ষে রয়েছেন জামিয়া আরাবিয়া খাদিজাতুল কুবরা (রা.) মহিলা মাদরাসা, গৌরিপুর (বটতলা), আশুলিয়া, সাভার, ঢাকার জান্নাতুল ফেরদৌস। ২য় স্থান অধিকার করেছেন উম্মাহাতুল মুমিনীন মহিলা মাদরাসা, ঢালিবাড়ি, ভাটারা, ঢাকার মারিয়াম বুশরা। ৩য় স্থান অধিকার করেছেন জামিয়া আরাবিয়া খাদিজাতুল কুবরা (রা.) মহিলা মাদরাসা, গৌরিপুর (বটতলা), আশুলিয়া, সাভার, ঢাকার মোসা. সামিয়া জাহান মুক্তা।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com