বাংলাদেশ সরকার কি আগ্রহী হবে?
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪১
বাংলাদেশ সরকার কি আগ্রহী হবে?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্লাস্টিক সহজে নষ্ট হয় না, টিকে থাকে শতবছর। ফলে পরিবেশের জন্য তা এক মারাত্মক হুমকি। তবে আশার কথা হচ্ছে, প্লাস্টিকের বিকল্প আছে।


জার্মানিতে প্লাস্টিকের বিকল্প হিসেবে কাগজের ব্যাগ এবং দীর্ঘমেয়াদে ব্যবহারোপযোগী কাপড়ের ব্যাগ ব্যবহার করতে দেখা যায়। তবে প্লাস্টিক ব্যাগের এক ভালো বিকল্প হচ্ছে পাটের ব্যাগ। জার্মানির মতো উন্নত দেশে প্লাস্টিকের বিকল্প হিসেবে যা খোঁজা হচ্ছে, তার এক ভালো জোগানদাতা হয়ে উঠতে পারে বাংলাদেশের সোনালী আঁশ। পাটের ব্যাগ শতভাগ পরিবেশবান্ধব। আর পাট উৎপাদনের ক্ষেত্রেও পরিবেশের ওপর চাপ পড়ে কম। ফলে পশ্চিমারা যেমন বিকল্প খুঁজছে, সেটা সবদিক থেকেই হতে পারে পাট।


আশার কথা হচ্ছে, জার্মানিতে বাংলাদেশের পাট ও পাটজাত পণ্য জনপ্রিয় করে তুলতে কিছু উদ্যোগও শুরু হয়েছে। জার্মানির নর্থরাইনওয়েস্টফেলিয়া রাজ্যের রাজ্য সরকারের অর্থ সহায়তায় বাসুগ নামের প্রবাসী বাংলাদেশিদের একটি সংগঠন প্লাস্টিকের বিকল্প হিসেবে পাটকে তুলে ধরতে কোলন ও ডর্টমুন্ডে একাধিক ওয়ার্কশপের আয়োজন করেছে। শিগগিরই বন শহরে বড় আকারে এ সংক্রান্ত এক কর্মসূচি পালনের উদ্যোগও নিচ্ছে সংগঠনটি।


বাসুগ চাচ্ছে পাটজাত পণ্য ব্যবহার করতে জার্মানদের আগ্রহী করে তোলার পাশাপাশি পাটজাত পণ্য আমদানিতে জার্মান প্রতিষ্ঠানগুলোকেও আগ্রহী করতে। এজন্য ওয়ার্কশপগুলোতে পাটজাত বিভিন্ন পণ্যও তুলে ধরা হচ্ছে। সেখানে হাজির থাকছেন বাংলাদেশি একজন রপ্তানিকারকও, যিনি জার্মানি তথা ইউরোপে পাটপণ্য রপ্তানিতে আগ্রহী।


ছোট পর্যায়ে হলেও বাসুগ-এর এই উদ্যোগ আমাদের মনে আশা সৃষ্টি করতেই পারে। তবে এধরনের উদ্যোগ আরো বড় পরিসরে নিতে এগিয়ে আসতে হবে বাংলাদেশ সরকারকে৷।বাংলাদেশের পোশাক খাত যেমন জার্মানিতে এক বড় অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে, তেমনি পাটজাত পণ্যের বিস্তৃতি ঘটাতেও প্রয়োজন বড় উদ্যোগ। তখন শুধু প্লাস্টিকের বিকল্প হিসেবেই নয়, পাট পাতার সবুজ চা, এমনকি জার্মানির গাড়িশিল্পেও বাংলাদেশের পাটজাত পণ্যের ব্যবহার চালু করা সম্ভব হবে।


প্রশ্ন হচ্ছে, বাংলাদেশ সরকার কি সে বিষয়ে আগ্রহী হবে?


আরাফাতুল ইসলামের ব্লগ থেকে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com