ক্রিকেটে পরাজয় এবং ঈশপের খরগোশ ও কচ্ছপের কাহিনী
প্রকাশ : ০৭ জুন ২০১৮, ১৪:২৬
ক্রিকেটে পরাজয় এবং ঈশপের খরগোশ ও কচ্ছপের কাহিনী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের দেরাদুনে টি২০ সিরিজে আফগানদের কাছে পরপর দুবার ধরা খেলো বাংলাদেশ। বাংলাদেশের মিডিয়া ও সমর্থকরা যতই পরাজয়ের নানা কারণ উদঘাটনে গবেষণা করি না কেন, চরম অপ্রিয় সত্য হচ্ছে আফগানরা আমাদের চেয়ে ভালো খেলেই জয় লাভ করেছে | আমরা টেস্ট স্ট্যাটাস পেয়ে ঈশপের গল্পের খরগোশের মতো তিড়িংবিড়িং করে ছুটে গিয়ে একজায়গায় স্থির হয়ে পড়েছি বা ঘুমিয়েই পড়েছি, আর আফগানরা আন্তর্জাতিক ক্রিকেটে স্থান পাওয়ার পর ধীরে ধীরে উন্নতি করে চলেছে এবং আমার মনে হয়, এরা ভবিষ্যতে আরো উন্নতি করবে |


বাংলাদেশ ক্রিকেট-সমর্থকরা বড়ই আবেগপ্রবণ। কয়েকটি খেলায় ভালো করেই আমরা ধরাকে সরা জ্ঞান করে বসি, দম্ভে আমাদের পা আর মাটিতে পড়ে না। তখন কোচ থেকে শুরু করে অন্যান্য দেশকে তুচ্ছতাচ্ছিল্য করতে আমাদের মোটেই বাধে না, আমরা খুব সিরিয়াসলিই তা করে থাকি, অনেকটা ঈশপের গল্পের সেই অহংকারী খরগোশের মতোই।


শুধু ক্রিকেটই নয়, অন্যান্য ক্ষেত্রেও আমরা কোনো পরিসংখ্যানগত তথ্যে সামান্য এগিয়ে যাওয়ার সংবাদ শুনলেই লম্ফজম্প শুরু করি - ৫৩তম স্যাটেলাইটের মালিক, ২য় বৃহত্তম গার্মেন্টস রপ্তানিকারক, দশম রেমিটেন্স আয়কারী - আরো কত কি। আমরা ভুলে বসি, যে কোনো অবস্থানই আপেক্ষিক। এবং এই বিশ্বায়নের যুগে অধিকাংশ দেশই উন্নতির জন্য মরিয়া হয়ে রয়েছে।


আমরা কখনো ভাবি না যে আমাদের প্রতিপক্ষরা কচ্ছপের মতোই ধীরে ধীরে এগিয়ে চলছে এবং আমাদের পেরিয়ে যাচ্ছে। আমাদের অতি আবেগপ্রবণ মানসিকতা, দেশের নেতিবাচক রাজনীতি, দুর্নীতি এবং অথর্ব আমলাতন্ত্র সহ বিভিন্ন কারণেই আমরা আগের অবস্থান ধরে রাখতে পারি না।


স্বামী বিশুদ্ধানন্দের ব্লগ থেকে


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com