সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ ৫টি বিষয়
প্রকাশ : ২৪ জুলাই ২০২১, ১৫:৩৭
সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ ৫টি বিষয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রেমের কোনো সময় নেই, প্রেমের কোনো বয়স নেই। যে কোনো মানুষ যখন খুশি প্রেমে পড়ে যেতে পারেন। কিন্তু দীর্ঘ মেয়াদি প্রেম চাইলে সেখানে অবশ্যই মেনে চলতে হবে বেশ কিছু শর্ত। প্রথম দর্শনে ভালো লাগা কিংবা আবেগের অবতারণা করে কিন্তু প্রেম টেকানো বেশ কষ্টের বিষয়। দুই-তিনবার কফি ডেটের পর সেই সব সম্পর্ক বিদায় নেয়। এখন অবশ্য সম্পর্ক তৈরি হচ্ছে অনলাইনেই অর্থাৎ কাজের শেষে মন ফ্রেশ করতে বেশির ভাগ মানুষই বেশি সময় দিচ্ছেন নেটপাড়ায়। আর সেখান থেকে মনের মতন সঙ্গী অনেকেই খুঁজে নিচ্ছেন। কিন্তু সেই সম্পর্কের ভিত যদি শক্তপোক্ত ভাবে গড়ে তুলতে চান তাহলে কয়েকটি বিষয় মাথায় রাখতেই হবে।


শ্রদ্ধা- যে কোনো সম্পর্কে প্রথমেই যা দরকার তা হলো শ্রদ্ধা। যে কোনো মানুষের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার দরকার। আপনার যার সঙ্গেই দেখা বা আলাপ হোক না কেন মানুষ হিসেবে তাকে সম্মান করুন। তার মানসিকতায় আঘাত না করা, তার ব্যক্তিগত সম্পর্কে জোর করে ঢুকে না পরা, তার শখ, ইচ্ছে কিংবা মনোভাবকে নিয়ে কখনই ঠাট্টা ইয়ার্কি করবেন না।


বিশ্বাস- বন্ধুত্বের অন্যতম একটি শর্ত হলো বিশ্বাস। প্রেমিক-প্রেমিকার আগে কিন্তু দুজন দুজনের ভালো বন্ধু হয়ে উঠুন। তবেই কিন্তু একে অপরকে বুঝতে পারবেন। একে অন্যের সঙ্গে মন খুলে কথা বলতে পারবেন। একে অপরকে বিশ্বাস করতে পারলে তবেই না সম্পর্কে এগিয়ে যেতে পারবেন।


একসঙ্গে সময় কাটান- সম্পর্কে একসঙ্গে সময় কাটানো খুব জরুরি। নাহলে খুব ভালো সম্পর্ক বা অনেকদিনের সম্পর্ক হলেও তা টেকে না। কাজের ব্যস্ততা তো থাকবেই। কিন্তু তার মধ্যেও সময় বার করে একে অন্যকে সময় দিতে হবে। একে অন্যের গুরুত্ব বুঝতে হবে, পছন্দ জানতে হবে। তবেই না সম্পর্ক মজবুত হবে।


একে অন্যের পাশে থাকুন- যে কোনো সমস্যায় একে অন্যের পাশে থাকুন। ভুল বোঝাবুঝি, পাল্টা দোষারোপ এসব চলতেই পারে। কিন্তু তাই বলে কেউ কখনো একে অন্যকে ছেড়ে যাওয়ার কথা ভাববেন না বা এই রকম কোনো মানসিকতা রাখবেন না। এতে কিন্তু নিজেদেরই ক্ষতি। কেউ আর্থিক সমস্যায় পড়লে অন্যজন তাকে সাধ্যমত সাহায্য করুন। কিন্তু টাকা নেই বলে দূরে ঠেলে দেবেন না।


সততা- আজকাল সৎ মানুষের বড়ই অভাব। সবাই নিজেকে বড় করে দেখাতে চান। ভালো সাজতে গিয়ে অনেক মিথ্যে কথা বলেন। সম্পর্কে এই মিথ্যে কথা একেবারেই কাম্য নয়। মিথ্যে বললে যে কোনো দিন তাসের ঘরের মতো ভেঙে পড়বে আপনাদের সম্পর্ক। এই বিষয়টি খেয়াল রাখুন। আপনার নিজের যেটুকু রয়েছে তাই নিয়েই খুশি থাকুন। অযথা মিথ্যে নয়।


বিবার্তা/অনামিকা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com