মস্ত বড় কেকে সিংহের জন্মদিন উদযাপন!
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২১, ১৪:০৩
মস্ত বড় কেকে সিংহের জন্মদিন উদযাপন!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জন্মদিন পালন করতে কার না ভালো লাগে! হালের এ যুগে সারপ্রাইজ বার্থডে পার্টি খুব পরিচিত একটি শব্দ। কিন্তু কখনো কি ভেবেছেন বনের রাজা সিংহের জন্মদিন পালন নিয়ে?


শুনতে অবাক লাগলেও মস্ত বড় এ কেকটি কোনো মানুষের জন্য নয়, বরং আনা হয়েছে সিম্বা নামের এক সিংহের জন্য! ব্রাজিলেও রিও ডি জেনিওরোর বায়োপার্ক চিড়িয়াখানায় ওই সিংহের ১৩ তম জন্মদিনের সারপ্রাইজ গিফট হিসেবে আনা হয়েছে এই কেক।


তবে এটি সাধারণ কোনো কেক নয়, তৈরি হয়েছে মাংসের রক্ত, মিটবল এবং মুরগি দিয়ে বিশেষভাবে। জীবনের দীর্ঘ এক যুগ পার করে ১৩তম জন্মদিনে যখন সিম্বা সুস্বাদু ওই খাবার উপভোগ করে, তখন চিড়িয়াখানার দর্শনার্থীরা ব্রাজিলিয়ান ভাষায় গেয়ে উঠে ‘প্যারাবেনস প্রা ভোস’, বাংলায় যার অর্থ ‘শুভ জন্মদিন তোমাকে’।


এই জন্মদিন উদযাপনটি মূলত বায়োপার্ক চিড়িয়াখানা কর্তৃপক্ষের নেয়া একটি প্রোগ্রামের অংশ। ওই প্রোগ্রামের আওতায় বন্যপ্রাণী সংরক্ষণে সচেতনতা তৈরির পাশাপাশি চিড়িয়াখানার প্রাণীদের জন্য গতিশীল রুটিন তৈরি এবং প্রতিটি প্রজাতির আচরণগত চাহিদা নিয়ে কাজ করে থাকে।


এই পরিবেশগত সমৃদ্ধি চিড়িয়াখানার মধ্যেও সেখানকার প্রাণীদের বন্য আচরণ করতে সহায়ক ভূমিকা পালন করে বলে দাবি চিড়িয়াখানার জীববিজ্ঞানীদের।


বিবার্তা/বাবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com