কাঁচা পেঁয়াজ-রসুন খাওয়া হালাল না হারাম?
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৪, ১০:১১
কাঁচা পেঁয়াজ-রসুন খাওয়া হালাল না হারাম?
ধর্ম ডেস্ক
প্রিন্ট অ-অ+

পেঁয়াজ ও রসুন দুটি পুষ্টিকর খাদ্যদ্রব্য। চিকিৎসাবিজ্ঞানের আলোকে এর অসংখ্য উপকারিতা রয়েছে। ইসলামের দৃষ্টিতে এ দুটি খাদ্যবস্তু সর্বসম্মতভাবে হালাল। তবে নিষেধাজ্ঞা কেবল কাঁচা পেঁয়াজ ও রসুন খেয়ে মসজিদে যাওয়ার ব্যাপারে। মহানবী (সা.) নিজেও পেঁয়াজ-রসুন খেয়েছেন। তবে মুসলমানদের যেহেতু দৈনিক পাঁচবার মসজিদে যেতে হয়, তাই তিনি কাঁচা পেঁয়াজ-রসুন খেতে নিরুৎসাহিত করেছেন। তবে কেউ কাঁচা পেঁয়াজ-রসুন খেলে তার গুনাহ হবে না, যদি সে মসজিদ বা অন্য জনসমাগমস্থলে যাওয়ার সময় মুখের দুর্গন্ধ দূর করে যায়।


হাদিসে এসেছে, হজরত আবু সাইদ খুদরি (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, একদিন রাসুল (সা.)-এর সামনে রসুন ও পেঁয়াজ সম্পর্কে আলোচনা হয়। সাহাবিরা জিজ্ঞেস করলেন, ‘হে আল্লাহর রাসুল, এ দুটির মধ্যে রসুনের ঝাঁজ বেশি, আপনি কি একে হারাম মনে করেন?’ তখন তিনি বললেন, ‘তোমরা তা খাবে, কিন্তু যে ব্যক্তি তা খাবে, এর দুর্গন্ধ দূর না হওয়া পর্যন্ত সে যেন মসজিদে না আসে।’ (আবু দাউদ: ৩৭৮০)


অন্য এক হাদিসে এসেছে, কুররা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) এ দুটি গাছ (পেঁয়াজ ও রসুন) সম্পর্কে বলেছেন, ‘যে ব্যক্তি এ দুটি জিনিস খাবে, সে যেন আমাদের মসজিদে না আসে। যদি কোনো কারণবশত তোমাদের তা খেতে হয়, তবে তোমরা তা রান্না করে দুর্গন্ধ দূর করে খাবে।’ (আবু দাউদ: ৩৭৮৪) অন্য হাদিসে এসেছে, খিয়ার ইবনে সালামা (রা.) থেকে বর্ণিত, একদিন আয়েশা (রা.)কে তিনি পেঁয়াজ সম্পর্কে জিজ্ঞাসা করেন। উত্তরে তিনি বলেন, ‘রাসুল (সা.) সর্বশেষ যে খাদ্য গ্রহণ করেন, তাতে পেঁয়াজমিশ্রিত ছিল।’ অর্থাৎ রান্না করা পেঁয়াজ। (আবু দাউদ: ৩৭৮৬)


আরেক হাদিসে এসেছে, মুগিরা ইবনে শুবা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, একদিন আমি রসুন খাওয়ার পর মসজিদে যাই, যেখানে রাসুল (সা.) সালাত আদায় করতেন। এ সময় এক রাকাত নামাজ চলে যায়। যখনই আমি মসজিদে প্রবেশ করি, তখন রাসুল (সা.) রসুনের গন্ধ পান। তিনি নামাজ শেষে বললেন, ‘যে ব্যক্তি এ গাছ (পেঁয়াজ-রসুন) খাবে, সে যেন ততক্ষণ আমাদের কাছে না আসে, যতক্ষণ দুর্গন্ধ দূর হয়ে না যায়। (আবু দাউদ: ৩৭৮৩)


মোটকথা, কাঁচা পেঁয়াজ-রসুন খাওয়া ইসলামে হারাম না হলেও অপছন্দনীয়। তাই তা খেতে নিরুৎসাহিত করা হয়। অবশ্য রান্না করা পেঁয়াজ খেতে শরিয়তে কোনো আপত্তি নেই। আর কেউ যদি কাঁচা পেঁয়াজ-রসুন খায়, সে যেন মসজিদ বা জনসমাগমস্থলে অবশ্যই তার মুখ ভালো করে পরিষ্কার করে যায়, যাতে মুখ থেকে দুর্গন্ধ বের না হয়। এটি সামাজিক শিষ্টাচারের অংশ।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com