সরকারি গাছের পাতা ছেঁড়ায় ভ্যানচালকের ৭ দিনের জেল
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪, ১৫:৫৫
সরকারি গাছের পাতা ছেঁড়ায় ভ্যানচালকের ৭ দিনের জেল
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সরকারি গাছের পাতা ও ডাল কর্তন করার অভিযোগে দিনাজপুরের খানসামা উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এক ভ্যান চালককে ৭ দিন কারাদণ্ড প্রদান করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তাজ উদ্দিন। সেই সাথে জব্দকৃত করলা স্থানীয় এতিমখানায় ও হাফেজিয়া মাদ্রাসায় বিতরণ করা হয়।


দণ্ডপ্রাপ্ত ভ্যান চালক রফিকুল ইসলাম (৩৫) উপজেলার ৪নং খামারপাড়া ইউনিয়নের ডাঙাপাড়া গ্রামের ইয়াকুব হাজী পাড়ার ইনসান আলীর ছেলে।


উপজেলা বন কর্মকর্তা মঞ্জুরুল কাদের জানায়, দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন সড়কে মেহগনি, আকাশমণি গাছের ডাল কর্তন করছে কতিপয় লোক। এটি বন্ধ করতে বন বিভাগ সচেতনতা কার্যক্রম পরিচালনা করছে কিন্তু এই নির্দেশনা অমান্য করেছিল অনেকে। নিয়মিত তদারকির অংশ হিসেবে সোমবার (২৯ এপ্রিল) দুপুরে উপজেলার খানসামা থেকে টংগুয়া সড়কের তেল পাম্প এলাকা থেকে ওই ভ্যানচালককে আটক করা হয়।


জানা যায়, শস্যপ্রধান খানসামা উপজেলা থেকে প্রায় প্রতিদিনই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে করলা, বেগুন ও শসাসহ বিভিন্ন প্রকার সবজি ট্রাক ও পিক-আপ যোগে আড়তে পাঠানো হয়। এই শাক-সবজি প্রেরণের সময় বিভিন্ন গাছের পাতা ব্যবহার করে ব্যবসায়ীরা।


বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তাজ উদ্দিন বলেন, তীব্র তাপদাহে গাছ পরিবেশ রক্ষা করে বনবিভাগের গাছের ক্ষতি করা বা ডাল-পালা কাটা সরকারি সম্পদ নষ্ট করার সামিল। এই অপরাধের সাথে সংশ্লিষ্টতা পাওয়ায় এক ব্যক্তিকে ৭ দিনের কারাদণ্ড প্রদান করা হয়েছে। গাছ ও ডাল কর্তন রোধে সকলের সচেতনতা প্রয়োজন বলে তিনি জানান।


বিবার্তা/জামান/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com