জাতীয় অর্থনীতিতে রাজস্ব আদায়ের বৃহৎ মাধ্যম হতে পারে বেনাপোল!
প্রকাশ : ০৫ মে ২০২৩, ১২:৫৭
জাতীয় অর্থনীতিতে রাজস্ব আদায়ের বৃহৎ মাধ্যম হতে পারে বেনাপোল!
শামীমা আলম সালমা
প্রিন্ট অ-অ+

ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বাংলাদেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল। এটি যশোর জেলার শার্শা উপজেলার অন্তর্গত। প্রতিবছর প্রায় ১০ হাজার কোটি টাকার রাজস্ব আদায় হয় দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনপোলের মাধ্যমে।


রাজস্বের পরিমাণটি অর্থের অংকে বিরাট মনে হলেও সম্ভাবনার তুলনায় তা নিতান্তই সামান্য। তাছাড়া, বাংলাদেশি পণ্যের গুণগত মান ভালো হওয়ায় প্রতিনিয়ত চাহিদা বাড়ছে ভারতে। তবে অবৈধপথে পণ্যবাহী ট্রাকে সোনা, মাদক পাচার নিরাপদ এ বাণিজ্যকে হুমকির মুখে ফেলছে।


সঠিক পরিকল্পনা আর্থসামাজিক উন্নয়ন, অবকাঠামোগত বিকাশ ও শিক্ষিত যুব ও নারী সমাজের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ বদলে দিতে পারে বেনাপোলের জনজীবন।


সুপরিকল্পিত নগরায়নে সর্বাধিক নাগরিক সুবিধা প্রাপ্তির পাশাপাশি জাতীয় রাজস্ব আদায় বছরে কয়েকগুন বৃদ্ধি পেয়ে হতে পারে প্রায় ৩৫-৫০ হাজার কোটি টাকা।


এজন্য পরিকল্পনা কেমন হতে পারে তার একটি ধারণা পাঠকদের সুবিধার্থে তুলে ধরছি, 


**  প্রথমত এ  জনপদের মানুষকে সুস্থ রাখতে জরুরি চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে আর তাই একটি অত্যাধুনিক হাসপাতাল প্রয়োজন।


** বেনাপোলে অত্যাধুনিক  হাসপাতাল হলে ভারত থেকে বিশেষজ্ঞ ডাক্তারদের এনে  রোগীকে চিকিৎসা দেয়া সম্ভব,ফলে যেসকল অসুস্থ মানু্ষ বিভিন্ন জটিলতায় ভারতে যেতে পারে না তাদেরকে দেশেই ভারতীয় ডাক্তারদের মাধ্যমে চিকিৎসা দেয়া সম্ভব হবে। আবার যারা ভারতে ডাক্তার দেখাতে যেতেন তাদেরও একটি অংশ দেশেই ডাক্তার দেখাবে। ফলে দেশের টাকা দেশেই থাকবে।


** বেনাপোলের আমদানি-রফতানিকৃত পণ্যের সঠিক হিসাব রক্ষণাবেক্ষণ করতে স্থানীয় জনগণকে সচেতন করতে হবে,তাহলে সহজেই অসাধু চক্রকে ধরা সহজ হবে।


** এক্ষেত্রে রাস্তার উপর সারিবদ্ধভাবে যে ট্রাকগুলো  দাড়িয়ে থাকে তাদেরকে নির্দিষ্টভাবে পার্কিং পদ্ধতির আওতায় আনতে হবে। তাহলে খুব সহজেই পণ্য পরিবহণ করা সম্ভব হবে ও আমদানি-রফতানিতে গতিশীলতা আসবে।


** বিভিন্ন রাস্তায় নামে বেনামে পরিবহন গুলো থেকে চাঁদাবাজি বন্ধ করার পাশাপাশি চোরাকারবারিদের দৌরাত্ম্য বন্ধ করতে হবে।


** বেনাপোলে আর্ন্তজাতিক মানের হোটেল-মোটেল নির্মাণ  করতে হবে যেন দেশি বিদেশি  পর্যটকমহল সেখানে থাকতে পারে। এতে করে বিপুল সংখ্যক যুব-নারীসমাজের কর্মসংস্থান হবে। 


** পৌর শিশুপার্ক নির্মাণ করে শিশুদের চিত্তবিনোদনের সুযোগ ও বয়স্কদের প্রাত ভ্রমণের সুযোগ করে দিতে হবে।


** প্রতিটি ল্যাম্পপোস্ট, ড্রেনেজ এবং বর্জ্য ব্যবস্থাপনা অত্যাধুনিক করতে হবে। যেন কোনভাবেই অন্ধকারে কেউ অপরাধ করতে না পারে এবং ড্রেনেজ ও বর্জ্য ব্যবস্থার অবনতিতে নাগরিক ও দেশি বিদেশি  পর্যটক যেন ভুক্তভোগী না হয়।


** ফি না বাড়িয়ে বর্তমান ফি'তেই ঘরে ঘরে গিয়ে জন্মনিবন্ধন করার ব্যবস্থা করা।


** বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ব্যবহারের জন্য  মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী এবং তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বিশেষ সহযোগিতা করতে হবে।


** একটি কৃষি বিশ্ববিদ্যালয়ও এখানে প্রয়োজন যেখানে শিক্ষা গ্রহণের মধ্য দিয়ে যুবসমাজ মাদক ও চোরাচালান থেকে দূরে থাকবে।


একটি পরিকল্পিত শিল্প নগরী গড়ে তুলতে হবে যেখানে আমদানিকৃত পণ্য  খুব সহজেই প্রক্রিয়াজাতকরণ সম্ভব হবে, আবার নিশ্চিত হবে সর্বাধিক কর্মসংস্থানের! সর্বোপরি আধুনিক উন্নত রাজস্ব আয়ের বড় মাধ্যম হিসেবে গড়ে উঠবে বেনাপোল!


পাঠকদের মনে হতে পারে রাজস্ব আদায়ের কথা বলে এসব কথা কেন বলছি, পাঠকদের জ্ঞাতার্থে বলতে চাই একটি এলাকা ও বসবাসরত নাগরিকরা উন্নত না হলে সেখান থেকে সর্বোচ্চ রাজস্ব আদায় আশা  করাও বোকামি, তাই এভাবেই জাতীয় অর্থনীতির বৃহৎ মাধ্যম হতে পারে বেনাপোল।


লেখক : শামীমা আলম সালমা, সাধারণ সম্পাদক, বাংলাদেশ যুব মহিলা লীগ, যশোর জেলা শাখা।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com