মশার ঔষধ ও স্বাস্থ্য বিড়ম্বনা
প্রকাশ : ০৮ জুলাই ২০২১, ১৭:২৩
মশার ঔষধ ও স্বাস্থ্য বিড়ম্বনা
ড. আফরোজা সুলতানা
প্রিন্ট অ-অ+

মশা ঢাকার নগরবাসীর অন্যতম প্রধান সমস্যা।এ করোনা মহামারীর মধ্যেও যুক্ত হয়েছে ডেঙ্গু জ্বর। যদিও সিটি কর্পোরেশনের কর্মীরা মশা নির্মূলে প্রতিদিন নিয়ম করে রাস্তা ও ড্রেনের উপর ফগিং মেশিন চালিয়ে যাচ্ছে। এতে করে নগরবাসী যার পর নাই খুশি যে, নগর পিতা তার সঠিক দায়িত্ব পালন করে যাচ্ছেন। সিটি কর্পোরেশনের কর্মীরা যারা এই কাজটি করছেন তারা কি অবগত যে এই বর্ষার সময়টা এডিস মশা কোথায় বংশ বৃদ্ধি করে বা কোথায় ঔষধ ছিটানো উচিত তাদের প্রজননস্থল ধ্বংশ করার জন্য।


এডিস মশা বাইরের পরিবেশ যেমন টায়ার, পরিত্যক্ত টায়ার, বোতল, নারকেলের খোল এবং ভিতরের পরিবেশ যেমন-ফুলের টব, এসির নিচে জমাটবদ্ধ পানি, ছাদ বাগানের টব ইত্যাদি জায়গায় ডিম পাড়ে। কিন্তু রাস্তার উপর দিয়ে এলোপাথাড়ি ফগিং মেশিন চালিয়ে ধোঁয়া সৃষ্টি করে এডিস মশা নির্মূলের এই ব্যর্থ চেষ্টা কতটা যৌক্তিক।আর এ ফগিংয়ের পরপরই শুরু হয় মাথা ব্যাথা, নি:শ্বাস নিতে কষ্ট হওয়া, চোখ জ্বালাপোড়া প্রভৃতি।


ঢাকার বাতাস কতটা দূষিত তা এমনিতেই অনুমেয়। তার উপর অতিরিক্ত এই বিষবাষ্প দিয়ে মশা নিধন অভিযান মানবদেহের কতটা ক্ষতি হচ্ছে তার কোন পরিসংখ্যান আছে কি? ফগিং এ পারমেথ্রিন, টেট্রামিন, ডেল্টামেক্সনি এর মত রাসায়নিক ব্যবহার করার ফলে শ্বাসতন্ত্রের ক্ষতিসহ ক্যান্সার ও কিডনি রোগ তৈরী হতে পারে।তাই আমাদেরকে এডিস মশার যৈবিক নিয়ন্ত্রনের উপর জোর দেয়া উচিত।এডিস মশা নিধনে জনসচেতনতা বাড়ানো জরুরি। যেমন-বংশবৃদ্ধিস্থল গুলো পরিষ্কার রাখা সর্বোপরী পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো উচিত। মশা নিয়ন্ত্রন কার্যক্রমের জন্য একদল দক্ষ কর্মী দরকার যারা এডিস মশার প্রজননস্থল সম্পর্কে নূন্যতম জ্ঞান রাখবে। এডিস মশার প্রজননস্থল ছোট জায়গায় এই কিউলেক্স মশার দমনের ঔষধ যত্রতত্র ছিটানো হলে এডিস মশা দমন সম্ভব নয়। সর্বোপরি এডিস মশা দমনের জন্য সচেতনতা খুবই জরুরি।আর এ কাজটা সঠিকভাবে করতে পারলে এডিস মশা নিয়ন্ত্রণ কষ্টকর হবে না।তাই অবিলম্বে জনস্বাস্থ্যের জন্য হুমকি এই ঔষধ যত্রতত্র না ছিটিয়ে এডিসের প্রজনন ক্ষেত্রগুলোতে সঠিক ডোজের ঔষধ ছিটানো প্রয়োজন।


লেখক : সহযোগী অধ্যাপক, প্রাণিবিদ্যা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


বিবার্তা/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected].com ​, [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com