বাড়ির বইগুলো যত্নে রাখবেন কী করে?
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৫৪
বাড়ির বইগুলো যত্নে রাখবেন কী করে?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বইয়ের নেশায় পাগল মানুষের সংখ্যা আজকের এই ই-বুকের কালেও কম নয়। সারা দিনে অন্তত একবার সময় বার করে বই না পড়লে তাঁদের ঠিক স্বস্তি আসে না।


অনেক বই-প্রেমিক আবার কাগজের বই ছাড়া তৃপ্তি পান না। বাড়িতে তাঁদের বইয়ের পাহাড়। কিন্তু বই ভালবাসা আর তার যত্ন নেওয়া এক কথা নয়।


পড়তে অনেকের ভালবাসলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সকলে। কী ভাবে যত্নে রাখবেন সাধের বইগুলিকে?


১) যদি বই রাখার কোনও তাক আলাদা ভাবে কিনে থাকেন, তবে তা রাখুন এমন জায়গায়, যেখানে বাতাস খেলে। কিন্তু তা জানলার ধারে যেন না হয়। বরং চার দেওয়ালে ঘেরা কোনও জায়গায় হলে ভাল হয়। বইয়ের গায়ে সরাসরি সূর্যের তাপ যেন না পড়ে, সে দিকে লক্ষ রাখবেন।


২) বইয়ের পাতা ছিঁড়ে গেলে আঠা দিয়ে সাময়িক ভাবে কাজ চালিয়ে নেবেন না। এতে বইয়ে পোকা লাগার আশঙ্কা থেকে যায়। যাঁরা বই বাঁধাইয়ের সঙ্গে যুক্ত, তাঁদের পরামর্শ নিন এই বিষয়ে। বইপোকার উপদ্রব থেকে বাঁচতে বইয়ের পাতার ভাঁজে ভাঁজে নিমপাতা রাখতে পারেন। এতে পোকায় কাটার আশঙ্কা কমে।


৩) সাজানোর সময়ে ভারী এবং বড়সড় দেখতে বইগুলিকে একেবারে নীচের তাকে রাখা ভাল। তার সঙ্গে খেয়াল রাখা জরুরি, ভিতরের কোনও পাতা মুড়ে গেল কি না।


৪) হার্ডকভার বইয়ের জ্যাকেট সরিয়ে রাখার প্রবণতা থাকে অনেকের। কিন্তু সেটি পরিয়ে রাখাই ভাল। তাতে ধুলো-ময়লার থেকে খানিক রক্ষা পায় বইটি।


৫) বইয়ের যে পাতাটি পড়ছিলেন সেই পাতায় ফিরে যেতে, পাতা মুড়ে রাখার পরিবর্তে বুকমার্ক ব্যবহার করুন।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com