ঢাকার বায়ুর মানে অবনতি
প্রকাশ : ১৪ জুলাই ২০২৩, ১১:২১
ঢাকার বায়ুর মানে অবনতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত এক মাসে আষাঢ় মাসে টানা বৃষ্টির কারণে ঢাকার বায়ুমানে যথেষ্ট উন্নতি থাকলেও আজ শুক্রবার (১৪ জুলাই) রাজধানীর বেশিরভাগ প্রতিষ্ঠান বন্ধ থাকলেও দেখা গেছে উল্টো চিত্র। বেশ কিছুদিন বায়ুদূষণে শীর্ষে ১০-এর তালিকায় ঢাকার অবস্থান ছিল না। কিন্তু শুক্রবার সকালেই বায়ুদূষণে শীর্ষ ৭ নম্বরে উঠে এসেছে ঢাকা।


এদিন সকাল ১০টায় দূষণের মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচকের তালিকায় ঢাকার অবস্থান ৭ম।


সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার বলছে, এ সময় ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ১১৯, যা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়।
একই সময়ে একিউআই সূচকে ২১৮ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। ১৭৬ স্কোর নিয়ে চিনির সান্টিয়াগো রয়েছে দ্বিতীয় স্থানে, সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর ১৬৯ স্কোর নিয়ে রয়েছে তৃতীয় স্থানে।
এ ছাড়াও শীর্ষ ১০টি শহরের তালিকায় ধারাবাহিকভাবে আছে: ভারতের রাজধানী দিল্লি (একিউআই স্কোর ১৫৪), ইন্দোনেশিয়ার জাকার্তা (১৫৩), ভিয়েতনামের হো চি মিন সিটি (১২০), পাকিস্তানের লাহোর (১০৭), ঘানার আকরা (১০২) এবং পাকিস্তানের করাচি শহর (৯৭)।


প্রতিদিন সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতি মুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।
একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।
একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।
বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com