আমদানি বন্ধের পর দেশীয় আলুর দাম বেড়েছে
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩, ১৯:০৩
আমদানি বন্ধের পর দেশীয় আলুর দাম বেড়েছে
হিলি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারত থেকে আলু আমদানি বন্ধের পর দিনাজপুরের হিলিতে দেশীয় আলু কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।


২৬ ডিসেম্বর, মঙ্গলবার হিলি পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, দুই সপ্তাহ আগে পাইকারি দেশীয় বড় জাতের কাটিলাল আলু বিক্রি হয়েছে ৪৫ টাকা কেজি দরে, সেই আলু আজ ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর দেশী পাইকারি আলু বিক্রি হয়েছে ৫৫ টাকা কেজি দরে। আজ সেই আলু ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে তা ৫ টাকা বেড়ে ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।


হিলি বাজারে আলু কিনতে আসা নাজমুল হোসেন বলেন, গত দুই সপ্তাহ আগে হিলি বাজার থেকে আলু কিনেছি ৪৫ টাকা কেজি। আজ সেই আলু বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি। হঠাৎ দাম বেড়ে যাওয়ায় আমরা বিপাকে পড়েছি।


হিলি বাজারের আলু বিক্রেতা মইনুল হোসেন বলেন, হঠাৎ করে বাজারে আলুর দাম বৃদ্ধি পেয়েছে। মনে হচ্ছে ভারত থেকে আলু আমদানি বন্ধের কারণে এমনটা হয়েছে। তবে বাজারে সরবরাহ বৃদ্ধি পেলে আবারও আলুর দাম কমে যাবে বলে মনে হচ্ছে।


বন্দর সংশ্লিষ্টরা জানায়, সরকারের দেওয়া নির্দেশনা অনুযায়ী ১৫ ডিসেম্বর শুক্রবার পর্যন্ত আলু আমদানি করা অনুমতি ছিল। কিন্তু ১৫ ডিসেম্বর শুক্রবার সাপ্তাহিক ছুটি হওয়ায় একদিন আগে বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার পর থেকে আলু আমদানি বন্ধ হয়ে যায়।


এর আগে আগস্ট মাসে দেশের বাজারে আলুর সংকট দেখা দেওয়ায় দাম নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। তাই দাম নিয়ন্ত্রণে আনতে ৩০ অক্টোবর দেশে আলু আমদানির অনুমতি দেয় সরকার। এরপর ২ নভেম্বর থেকে হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু করেন বন্দরের ব্যবসায়ীরা। ফলে কেজিতে ৮০ থেকে ৯০ টাকা দরে বিক্রি হওয়া আলুর দাম ৩৮ থেকে ৪২ টাকায় নেমে আসে।


উল্লেখ্য, হিলি স্থলবন্দর সূত্রে জানা যায়, ২ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত ৩৭৫ টি ভারতীয় ট্রাকে ৩৫ হাজার ৯৮১ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।


বিবার্তা/রব্বানী/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com