সিলেট ১ ও ৪ আসনে মোমেন-ইমরানের সামনে বড় চ্যালেঞ্জ!
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৭:৩৫
সিলেট ১ ও ৪ আসনে মোমেন-ইমরানের সামনে বড় চ্যালেঞ্জ!
সিলেট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মন্ত্রী মোমেন-ইমরানের বড় কোনো শক্ত প্রতিদ্বন্দ্বী নেই। তাদের জয় অনেকটা প্রায় নিশ্চিত হয়ে গেছে। তবে মন্ত্রী মোমেন-ইমরানের সামনে বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে নির্বাচনি এলাকায় ভোটার উপস্থিতি। তারপরেও মাঠ চষে সময় পার করছেন সিলেটের এই দুই প্রভাবশালী মন্ত্রী। তারা নির্বাচনি এলাকায় গিয়ে ভোটারদের দ্বারে দ্বারে আহ্বান জানাচ্ছেন আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রে যেতে।


নৌকার পক্ষে ভোট চাইছেন তারা। দলীয় নেতাকর্মীদের নিয়ে দফায় দফায় বৈঠক করেও ভোটারদের ভোটকেন্দ্রে নিয়ে যাওয়ার নির্দেশ দিচ্ছেন।


দুই মন্ত্রীর মধ্যে সিলেট-১ আসন থেকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি ও সিলেট-৪ আসনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।


বাংলাদেশের মর্যাদাপূর্ণ আসনের মধ্যে অন্যতম সিলেট-১। ‘জনশ্রুতি’ আছে হযরত শাহজালাল (রহ.), হযরত শাহপরান (রহ.)-এর পূণ্যভূমির এই আসন থেকে যে দলের প্রার্থী বিজয়ী হয় সে দলই সরকার গঠন করে।


১৯৭১ সালের দেশ স্বাধীনের পর অনুষ্ঠিত কোন নির্বাচনেই এর ব্যতিক্রমও হয়নি কিংবা ব্যত্যয় ঘটেনি। তাই সিলেটবাসীর কাছে এই ধারণা আজও বদ্ধমূল রয়েছে। মর্যাদাপূর্ণ এই আসন থেকে এবারও আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।


আসনটি থেকে জাতীয় পার্টি দলীয় মনোনয়ন দিয়েছিল মহানগর শাখার সভাপতি শিল্পপতি নজরুল ইসলাম বাবুলকে। কিন্তু ড. মোমেনের প্রতি সম্মান জানিয়ে তিনি শেষ পর্যন্ত প্রার্থী হননি।


স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের তিনবারের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ মনোনয়ন দাখিল করলেও ড. মোমেনকে সমর্থন জানিয়ে তিনিও মনোনয়ন প্রত্যাহার করে নেন। ফলে দলের ‘ডামি’ প্রার্থীরও মুখোমুখি হতে হয়নি নৌকার প্রার্থী মোমেনকে।


সিলেট-১ আসনে অনেকটা প্রতিদ্বন্দ্বিতাহীন অবস্থান আছে নৌকা। তার সাথে প্রার্থী হিসেবে রয়েছেন- ইসলামী ঐক্যজোটের মাওলানা ফয়জুল হক, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আবদুল বাছিত, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ইউসূফ আহমদ ও বাংলাদেশ কংগ্রেসের মোহাম্মদ সোহেল আহমদ চৌধুরী। তবে এখনো মাঠে এই চার প্রার্থীর কাউকে দেখা যায়নি। কোথাও তাদের পোস্টার কিংবা প্রচারণা পরিলক্ষিত হয়নি।


সিলেট-১ আসনে জমে ওঠেনি ভোটের মাঠ। ভোট নিয়ে সাধারণ ভোটারদের মাঝেও খুব একটা আগ্রহ দেখা যাচ্ছে না। আওয়ামী লীগের জন্য ভোটার উপস্থিতিই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। যে কারণে প্রতিদ্বন্দ্বীহীন মাঠে ব্যস্ত সময় পার করতে হচ্ছে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনকে। প্রতিদিনই গণসংযোগের পাশাপাশি দলের নেতাকর্মীদের সাথে মতবিনিময় করে চলছেন। গত শনিবার তিনি নগরীর মেন্দিবাগ, ছালিম ম্যানশন, সোবহানীঘাট, কালাগুল ও আখালিয়া ঘাট সহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন।


এছাড়া তিনি জেলা ও মহানগর মহিলা আওয়ামী লীগের সাথে মতবিনিময় করেন। সিলেট সদর উপজেলা নির্বাচন পরিচালনা কমিটি গঠন ও নির্বাচনি কার্যালয় উদ্বোধনও করেন তিনি।


নির্বাচনকে সামনে রেখে ড. মোমেন দৈনিক বাংলাদেশ সমাচারকে বলেন, ‘সিলেটজুড়ে ভোটের আমেজ সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষের মধ্যে ভোট নিয়ে উৎসব ভাব বিরাজ করছে। ভোটাররা যাতে কেন্দে এসে নির্বিঘ্নে ভোট দিয়ে আগুন সন্ত্রাসের বিরুদ্ধে তাদের রায় দেন সেজন্য আমরা তাদেরকে উদ্বুদ্ধ করছি।


আমরা আশাবাদী ৭ জানুয়ারি মানুষ উৎসবের আমেজে ভোট দিতে আসবেন।’ সিলেট-১ এর মতো একই অবস্থা সিলেট-৪ আসনে। এই আসনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সাথে প্রতিদ্বন্দ্বী তায় রয়েছেন তৃণমূল বিএনপির আবুল হোসেন ও ইসলামী ঐক্যজোটের নাজিম উদ্দিন কামরান।


প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মধ্যে আবুল হোসেনকে প্রচারণায় দেখা গেলেও নাজিম উদ্দিন কামরান এখনো মাঠ ছাড়া। তবে বিজয় প্রায় নিশ্চিত হলেও প্রতিদিনই এলাকায় গণসংযোগে ব্যস্ত সময় পার করছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী। ভোটার উপস্থিতিকে মূল চ্যালেঞ্জ ধরে প্রচারণায় ঘাম ঝরাচ্ছেন তিনি। নির্বাচনে যাতে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় এবং ভোটাররা ভোট দিতে চান সেই টার্গেটেই মাঠ চষে বেড়াচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ও প্রবাসী কল্যাণমন্ত্রী।


বিবার্তা/ফয়সাল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com