চুয়াডাঙ্গায় ড্রাগন চাষীদের মানববন্ধন
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ১২:২৮
চুয়াডাঙ্গায় ড্রাগন চাষীদের মানববন্ধন
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ড্রাগন ফল নিয়ে অপপ্রচারকারী ইউটিউবারদের বিরুদ্ধে শাস্তির দাবিতে চুয়াডাঙ্গার জীবননগরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।


২৫ ডিসেম্বর, সোমবার সকালে উপজেলার বাসস্ট্যান্ড মুক্তমঞ্চের সামনে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহ, কুষ্টিয়া ও যশোর জেলার ড্রাগন চাষীরা এ মানববন্ধন করে।


মানববন্ধনে বক্তারা বলেন, আমরা ড্রাগন উৎপাদনে যেসব ওষুধ ব্যবহার করি, সেটি যদি মানুষের দেহের জন্য ক্ষতিকর হয়, তাহলে কৃষি বিভাগ অথবা স্বাস্থ্য বিভাগ থেকে আমাদের জানাক। বা কোন ওষুধ আমরা ব্যবহার করব, সেটি আমাদের জানাক, আমরা সেগুলো ব্যবহার করব। ইউটিউবাররা তো বিশেষজ্ঞ না। তারা কীভাবে বলতে পারে ড্রাগন ফলে যেসব টনিক ব্যবহার করি, সেগুলো দেহের জন্য ক্ষতিকর। ইউটিউবাররা যেসব ক্ষতির কথা বলছে, সেটি যদি প্রমাণিত না হয়, তাহলে কৃষকদের এত লোকসানের দায়ভার কারা নেবে?


বক্তারা বলেন, ভারতীয় যে হরমোনের কথা বলা হচ্ছে, আমরা সেই হরমোন বিক্রি করি না। আমরা বাংলাদেশ সরকারি অনুমোদিত হরমোন বিক্রি করি। এতে কোনো ক্ষতিকর উৎপাদক নেই। কিছু ইউটিউবাররা ভারতীয় হরমোনের প্রচার ও অবৈধভাবে বিক্রির জন্য এই কাজ করছে।


বক্তারা আরও বলেন, আগে এক বিঘা জমিতে ৮ মণ ধান হলেই খুশি হতো কৃষক। তবে এখন প্রযুক্তি উন্নয়ের ফলে এক বিঘা জমিতে এখন ২৮-৩০ ধান উৎপাদন হচ্ছে। প্রতিটি চাষে প্রযুক্তি ও আধুনিক ওষুধ ব্যবহার হচ্ছে। এতে ফসলের ফলন বাড়ে দেশের খাদ্য চাহিদা পূরণ হয়।


মানববন্ধনে বক্তব্য রাখেন জীবননগর পৌর যুবলীগের সভাপতি ও ফল চাষী শাহ আলম শরিফুল ইসলাম ছোট বাবু, তরুণ উদ্যোক্তা রুহুল আমিন রিটন, চাষী রমজান, বসির আহমেদ, প্রফেসর জসিম উদ্দিন , রাজেদুল ইসলাম, উপজেলা পেস্টিসাইড এসোসিয়েশনের সভাপতি আহসান হাবিব বকুল , আব্দুল আজিজ প্রধান প্রমুখ।


বিবার্তা/সাঈদ/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com