কুড়িগ্রামে গ্রামীণ খেলা দেখতে উৎসুক জনতার ভিড়
প্রকাশ : ১২ নভেম্বর ২০২৩, ১৯:৪৮
কুড়িগ্রামে গ্রামীণ খেলা দেখতে উৎসুক জনতার ভিড়
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের সদর উপজেলায় দিনব্যপী ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে স্থানীয় ও আশপাশের মানুষ ভিড় করে।


১২ নভেম্বর, রবিবার সকালে উপজেলার বেলগাছা ইউনিয়নে ডাক্তারপাড়া গ্রামে এই অনুষ্ঠানের আয়োজন করে ‘দুর্বার তারুণ্য বাংলাদেশ’ নামে একটি সামাজিক সংগঠন। বিস্কুট দৌড়, হাড়িভাঙ্গা,বালিশ খেলা, সুঁই সুতা, সাঁতার, চোখ বেঁধে হাঁস ধরা, তৈলাক্ত কলা গাছ বেয়ে চড়া, পানিতে বলিশ খেলা ও যেমন খুশি তেমন সাজ- এই ৯ রকমের খেলায় অংশ নেন শতাধিক নারী-পুরুষ।


অনুষ্ঠানে অতিথি ছিলেন উত্তরবঙ্গ জাদুঘরের প্রতিষ্ঠাতা ও পিপি এসএম আব্রাহাম লিংকন, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, জেলা আওয়ামী লীগ সহসভাপতি সাঈদ হাসান লোবান, কুড়িগ্রাম সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদুর রহমান মাসুদ, কুড়িগ্রাম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক তরুণ কুমার রায়, বেলগাছা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান লিটন মিয়া প্রমুখ।


খেলা দেখতে আসা আব্দুল হাই বলেন, ‘এসব খেলা দিন দিন হারিয়ে যাচ্ছে। প্রায় ১০-১৫ বছর পর গ্রামের অতীত খেলা দেখে খুবই আনন্দ পেলাম।’


‘দুর্বার তারুণ্য বাংলাদেশ’র সভাপতি রেজওয়ানুল হক নুরনবী বলেন, গ্রামীন ঐতিহ্যবাহী খেলাধুলা সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে এ খেলার আয়োজন করা হয়েছে।


সম্মিলিত সাংস্কৃতিক জোট আহ্বায়ক শ্যামল ভৌমিক বলেন, ‘কালের বিবর্তনে গ্রামীণ খেলাধুলা হারিয়ে যাচ্ছে। আধুনিক যুগে মোবাইল-ইন্টারনেটের কারণে এসব খেলা থেকে মানুষজন মুখ ফিরিয়ে নিচ্ছে। সরকার ও সচেতন মহলের উচিৎ গ্রামীণ খেলাধুলাকে বাঁচিয়ে রাখতে দৃষ্টি দেয়া।’


পরে বিজয়ী ৩০ জনকে পুরস্কৃত করা হয়।


বিবার্তা/এলএ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com