আশুলিয়ায় ড্যাফোডিল ইউনিভার্সিটিতে সংঘর্ষ: ক্যাম্পাস ১১ দিনের ছুটি ঘোষণা
প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ১৩:২৯
আশুলিয়ায় ড্যাফোডিল ইউনিভার্সিটিতে সংঘর্ষ: ক্যাম্পাস ১১ দিনের ছুটি ঘোষণা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সাভারের আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ও এলাকাবাসীর সংঘর্ষের ঘটনায় এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এদিকে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয় চিন্তা করে বিশ্ববিদ্যালয়ে ১১ দিনের ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। যত দ্রুত সম্ভব হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন শিক্ষার্থীরা।


৬ অক্টোবর, সোমবার সকালে চানগাঁও এলাকায় থমথমে পরিস্থিতি দেখা গেছে। এ সময় শিক্ষার্থীদের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আবাসিক হল ছেড়ে যেতে দেখা যায়।


জানা যায়, ৫ নভেম্বর রবিবার রাতে আশুলিয়া ইউনিয়নের চাঁনগাও এলাকায় শিক্ষার্থীদের সাথে এলাকাবাসীর মধ্যে ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।


ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থী বলেন, গতকাল রাতে এলাকাবাসী আমাদের শিক্ষার্থীদের ওপর হামলা করেছে। আমাদের আবাসিক হলে হামলা চালিয়ে ভাঙচুর করেছে। যার কারণে আমাদের শিক্ষার্থীদের নিরাপত্তার শঙ্কা দেখা দিয়েছে। এটা চিন্তা করেই কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় ছুটি ঘোষণা করেছে। আজ থেকে আগামী ১৬ নভেম্বর পর্যন্ত ক্যাম্পাস বন্ধ থাকবে। গতকাল রাতেই যত দ্রুত সম্ভব আমাদের ক্যাম্পাস ছাড়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।


এদিকে, এলাকাবাসী জানায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী হাসিবুল হাসান অন্তরকে ক্যাম্পাস থেকে ডেকে নিয়ে গত কয়েকদিন আগে হত্যা করেন আরেক শিক্ষার্থী রাহাত ও তার লোকজন। এঘটনায় হত্যাকারীদের গ্রেফতারে দাবিতে গেল শুক্রবার রাতে সাভারের বিরুলিয়ার আক্রান বাজার এলাকায় দেড় শতাধিক দোকান পাট ভাঙচুর করে লুটপাট করেন ড্যাফোডিলের শিক্ষার্থীরা। পরে এঘটনায় জান মালের নিরাপত্তায় ৫ নভেম্বর রবিবার বিকেলে আশুলিয়ার চাঁনগাও এলাকার স্থানীয় লোকজন আলোচনা করেন। আলোচনার বিষয়টি জানতে পারেন ড্যাফোডিলের শিক্ষার্থীরা। পরে রাতে লাঠি সোটা ও ধারালো অস্ত্র নিয়ে চাঁনগাও এলাকায় প্রায় দুই শতাধিক দোকান পাট ও বাসা বাড়ি ভাঙচুর করেন শিক্ষার্থীরা। এসময় তারা দোকান পাটে থাকা নগদ টাকা ও মূল্যবান মালামাল লুটে নিয়ে যায়। আগুনে কয়েকটি দোকান তারা পুড়িয়ে দেন। দুই ঘণ্টাব্যাপি এ সংঘর্ষে আহত হয়েছে অন্তত বিশ জন।


খবর পেয়ে সাভার ও আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। আহতদের দ্রুত উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।


এদিকে ভাঙচুর ও লুটপাটের স্বীকার হওয়া দোকানদাররা দোষীদের কঠোর শাস্তি দাবি করেন। এছাড়া এ হত্যাকাণ্ডের ঘটনায় প্রধান আসামি রাহাতকে ইতোমধ্যে গ্রেফতার করেছে পুলিশ।


এদিকে এলাকাবাসীর সাথে দফায় দফায় সংঘর্ষের পর বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয়টি। ৬ নভেম্বর, সোমবার সকালে বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার ড. মোহাম্মদ নাদির বিন আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


এর আগের বিজ্ঞপ্তিতে অনলাইনে ক্লাস হওয়ার কথা জানানো হলেও এবার একাডেমিক কার্যক্রম ১১ দিনের জন্য বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সংশোধনী বিজ্ঞপ্তিতে বলা হয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ম্যানেজমেন্টের সিদ্ধান্ত অনুযায়ী আজ ৬ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত সকল একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা করা হচ্ছে। একাডেমিক কার্যক্রম পুনরায় শুরু করার ঘোষণা পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।


আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) ফরহাদ বিন করিম জানান, বর্তমানে এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। ক্যাম্পাস বন্ধ ঘোষণার কথা শুনেছি। তারপরও নিরাপত্তা নিশ্চিতে আমরা এলাকায় অবস্থান করছি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com