প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় কাউখালীতে তাল গাছের চারা রোপণ
প্রকাশ : ০৯ অক্টোবর ২০২৩, ১৭:৩৬
প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় কাউখালীতে তাল গাছের চারা রোপণ
কাউখালী (পিরোজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায়, বিশেষত বজ্রপাত থেকে রক্ষা পেতে পিরোজপুরের কাউখালীতে চার হাজার তাল গাছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। পাশাপাশি তালগাছের উপকারিতা সম্পর্কে মানুষকে সচেতন করতে নেয়া হয়েছে নানা উদ্যোগ।


১০ অক্টোবর, সোমবার কাউখালী সদর ইউনিয়নের গোসনতারা আল-মদিনা জামে মসজিদ ও ইসলামিক দাওয়া সেন্টার উদ্যোগে মসজিদ চত্বরে একটি তাল গাছের চারা রোপণ করে সাবেক উপজেলা চেয়ারম্যান এস এম আহসান কবীর।


মসজিদের মুতাওয়াল্লি আব্দুল মান্নান এর সভাপতিত্বে এ সময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক মনজুরুল মাহাফুজ পায়েল, সমাজ সেবক আব্দুল লতিফ খসরু, ইউপি সদস্য মো. আজম খান এবং যশোরের অভয়নগরের তাল গাছ চাষি চিত্তরঞ্জন দাস প্রমুখ।


পরিবেশ রক্ষা এবং বজ্রপাতের চাপ কমাতে প্রবাসী আব্দুল মানিক এর সহযোগিতায় এবং আল-মদিনা জামে মসজিদ ও ইসলামিক দাওয়া সেন্টার উদ্যোগে খোলা জায়গা, গাছ-পালাবিহীন নতুন সড়কের পাশে তালের বীজ রোপণের উদ্যোগ নিয়েছে। বিভিন্ন সড়কের ৪ হাজার তালের বীজ রোপণ করা হবে।


আব্দুল মানিক জানান, আমাদের এই ক্ষুদ্র প্রয়াস থেকে যদি ১০টি গাছও বড় হয় তাহলে কৃষক ও পথচারীরা যেমন বিশ্রাম নিতে পারবে ঠিক তেমনি বজ্রপাত থেকেও রেহাই পাবে। এ কর্মসূচি স্থানীয় ভাবে চলমান থাকবে।


তিনি জানান, বাংলাদেশে তাল গাছ রোপণ করে দৃষ্টান্ত স্থাপন করেছেন অভয়নগরের তাল গাছ চাষি চিত্তরঞ্জন দাস তার কাছ থেকে চার হাজার চারা সংগ্রহ করে আমার এই কর্মসূচি শুরু করেছি।


বিবার্তা/রবিন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com