শোক ও শ্রদ্ধায় সৈয়দ শামসুল হকের মৃত্যুবার্ষিকী পালিত
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ২০:৫৯
শোক ও শ্রদ্ধায় সৈয়দ শামসুল হকের মৃত্যুবার্ষিকী পালিত
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামে শোক ও শ্রদ্ধায় পালিত হলো কুড়িগ্রামের বাদশা খ্যাত বাংলা সাহিত্যের অন্যতম কিংবদন্তি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সপ্তম মৃত্যুবার্ষিকী।


২৭ সেপ্টেম্বর, বুধবার সকালে কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে চির নিদ্রায় শায়িত কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও সমাধিস্থল পাকাকরণের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এছাড়া কবির লেখা কবিতা পাঠ, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।


এসময় জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠন কবির সমাধি চত্বরে ফুলেল শ্রদ্ধা জানান।


আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. সাইদুল আরীফ, জেলা পুলিশ সুপার আল আসাদ মোহাম্মদ মাহফুজুল ইসলাম, কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ মির্জা নাসির উদ্দীন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক শ্যামল ভৌমিক, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আমজাদ হোসেন, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি রাজু আহমেদ, সাধারণ সম্পাদক আ. খালেক ফারুক প্রমুখ।


ফুলেল শ্রদ্ধা জানাতে আসা কুড়িগ্রাম সরকারি কলেজের ২য় বর্ষের ছাত্রী মোছা. নাজনীন আকতার জানান, সৈয়দ শামসুল হককে আমাদের কলেজ মাঠে সমাহিত করা হয়েছে, এজন্য আমরা গর্বিত। আমরা ভেবেছিলাম কবির স্মৃতিকে ধরে রাখার জন্য দ্রুত স্মৃতি কমপ্লেক্স তৈরি হবে। কিন্তু বড়ই পরিতাপের বিষয় ৭ বছর অতিবাহিত হলেও স্মৃতি কমপ্লেক্সটি আজও আলোর মুখ দেখলো না।


ওই কলেজের ছাত্র মো. সাইমন হিরা জানান, কবির জন্মদিন ও মৃত্যু বার্ষিকীর সময় এলে শোক আর ফুলেল শ্রদ্ধা জানিয়ে আমাদের দায়িত্ব শেষ করি। পরের দিন আমরা সব ভুলে যাই। পরবর্তী প্রজন্ম যাতে কবিকে মনে রাখে এজন্য স্মৃতি কমপ্লেক্স অত্যান্ত জরুরী। স্মৃতি কমপ্লেক্স বাস্তবায়নে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে অনুরোধ করছি অতি দ্রুত কমপ্লেক্সটি নির্মাণ করা হোক।


সম্মিলিত সাংস্কৃতি জোটের সংগঠক শ্যামল ভৌমিক বলেন, অত্যান্ত দুঃখের সাথে জানাতে হচ্ছে কবির মৃত্যুর ৭ বছর পেরিয়ে গেলেও সংস্কৃতি মন্ত্রণালয়ে পাশ হওয়া স্মৃতি কমপ্লেক্সটি তৈরি হচ্ছে না। আমরা চাই এই কমপ্লেক্সটি নির্মাণ করে কবি ও কবির সাহিত্যকর্ম সম্পর্কে নতুন প্রজন্মকে ভালো করে জানার ব্যবস্থা করা হোক।


কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, সৈয়দ শামসুল হক স্মৃতি কমপ্লেক্স নির্মাণের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। তাঁর গ্রন্থশালা ও স্মৃতি কমপ্লেক্স নির্মাণে বরাদ্দকৃত জমির চিঠি পেলেই স্মৃতি কমপ্লেক্সটির কাজ শুরু হবে।


বিবার্তা/বিপ্লব/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com