জন্মাষ্টমী উপলক্ষ্যে মোংলায় ধর্মীয় শোভাযাত্রা
প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৩৭
জন্মাষ্টমী উপলক্ষ্যে মোংলায় ধর্মীয় শোভাযাত্রা
মোংলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে মোংলায় শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষ্যে ধর্মীয় শোভাযাত্রা করা হয়েছে।


৬ সেপ্টেম্বর, বুধবার সকাল ১১টায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ মোংলা শাখার আয়োজনে মঙ্গল শোভাযাত্রাটি শেহলাবুনিয়া সড়কের কেন্দ্রীয় মন্দির থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার কেন্দ্রীয় মন্দিরে এসে শেষ হয়।


ধর্মীয় এ শোভাযাত্রায় নেতৃত্ব দেন মোংলা উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি পীযুষ কান্তি মজুমদার ও সাধারণ সম্পাদক ও বুড়িরডাঙ্গা ইউপি চেয়ারম্যান উদয় শংকর বিশ্বাস।


এ শোভাযাত্রায় অংশ নেন মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, ভাইস-চেয়ারম্যান ইকবাল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর দাশ, সহকারি পুলিশ সুপার (মোংলা সার্কেল) মুশফিকুর রহমান তুশার, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দীন, মোংলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার বিশ্বাস, মিঠাখালি ইউপি চেয়ারম্যান উৎপল কুমার মন্ডল প্রমুখ।


শোভাযাত্রায় এলাকার বিভিন্ন মন্দির থেকে আগত ভক্তরা ঢাকঢোলসহ বিভিন্ন বাদ্যযন্ত্র নিয়ে বর্ণাঢ্য সাজে সজ্জিত হয়ে অংশ নেয়। এ সময় দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনা করেন ভক্তরা। পরে জন্মাষ্টমী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


হিন্দু সম্প্রদায়ের লোকজন বিশ্বাস করেন, প্রায় সাড়ে ৫ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে এ দিনে এক যুগ-সন্ধিক্ষণে আবির্ভূত হন সনাতন ধর্মের প্রবর্তক ও মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ। মামা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের ঘরে জন্ম নিয়েছিলেন তিনি। অত্যাচারী ও দুর্জনের বিরুদ্ধে শান্তিপ্রিয় সাধুজনের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এ ধরাধামে আসেন তিনি।
শিষ্টের পালন ও দুষ্টের দমনে শ্রীকৃষ্ণ ব্রতী ছিলেন। সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীকৃষ্ণ তাই ভগবানের আসনে অধিষ্ঠিত। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন উপলক্ষ্যে প্রতিবছর বিশ্বের হিন্দু সম্প্রদায় বিভিন্ন ধর্মীয় ও সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে থাকে।


বিবার্তা/জাহিদ রানা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com