জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সুন্দরবনের পাশে ‘ম্যানগ্রোভ গ্রাম’
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩, ১৪:২৩
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সুন্দরবনের পাশে ‘ম্যানগ্রোভ গ্রাম’
মোংলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সুন্দরবনের পাশে উদ্বোধন করা হয়েছে নতুন ‘ম্যানগ্রোভ গ্রাম’। মোংলা উপজেলার লবন সহিষ্ণু এলাকার চিলা ইউনিয়নে আজ (৩১ আগস্ট) সকাল ১১টায় এই ম্যানগ্রোভ বনের উদ্বোধন করা হয়।


জলবায়ু পরিবর্তন কর্মসূচির আওতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের উদ্যোগে এই সবুজ নবায়নের কার্যক্রম শুরু করা। এই কার্যক্রমে সুন্দরবন উপকূলীয় এলাকায় গ্রায় ২০ হাজার বাসিন্দাদের কেওড়া, গোলপাতা, কদবেল, সফেদা ও নারিকেল গাছ বিতারণ করে ব্র্যাক। উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার ও জলবায়ু পরিবর্তন কর্মসূচির প্রধান আবু সাদাত মনিরুজ্জামান খান উপকূলীয় এসব মানুষের মাঝে এ ম্যানগ্রোভ চারা তুলে দেন।


এ উদ্যোগের আওতায় বাগেরহাটের মোংলা উপজেলার চিলা ইউনিয়নের প্রত্যেক গ্রামে গোলপাতা ও কেওড়া গাছ রোপন করা হবে। তবে ম্যানগ্রোভ বনের বড় অবদানটি অন্য জায়গায়। এটি চলমান বৈশ্বিক ইস্যু জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সাহায্য করে। বায়ুমন্ডলে কার্বন-ডাই-অক্সাইড বৃদ্ধির ফলে ঘটছে জলবায়ু পরিবর্তন। আর এই কার্বন-ডাই-অক্সাইড শোষনের ক্ষমতা সাধারণ গাছের তুলনায় ম্যানগ্রোভ বনের গাছের ক্ষমতা চারগুণ বেশি। তাই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ম্যানগ্রোভ বনায়নকে অন্যতম হাতিয়ার হিসেবে বিবেচনা করা হয় বলে জানায় ব্র্যাকের কর্মকর্তারা।


এরআগে ২৮ থেকে ৩১ আগস্ট পর্যন্ত চার দিন ধরে স্থানীয়দের নিয়ে গঠিত ক্লাইমেট অ্যাকশন গ্রুপকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দক্ষ করতে প্রশিক্ষন দেওয়া হয় তাদের।


বিবার্তা/জাহিদ/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com