৩৩ বছরেও চিরসবুজ ‘চরপাথরঘাটা মুক্ত বিহঙ্গ ক্লাব’
প্রকাশ : ২৩ আগস্ট ২০২৩, ১৪:১০
৩৩ বছরেও চিরসবুজ ‘চরপাথরঘাটা মুক্ত বিহঙ্গ ক্লাব’
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার সামাজিক সংগঠন ‘চরপাথরঘাটা মুক্ত বিহঙ্গ ক্লাব এর ৩৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে জাতীয় পতাকা ও সাংগঠনিক পতাকা উত্তোলন করে বৃক্ষরোপণ এবং পথচারীদের মাঝে চারা বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। সমাজ উন্নয়নে সন্ধ্যায় রয়েছে মুক্ত বিহঙ্গ ক্লাবের অবদান শীর্ষক আলোচনা সভা।


২৩ আগস্ট, বুধবার সকালে চরপাথরঘাটার পুরাতন ব্রিজঘাটস্থ প্রতিষ্ঠান কার্যালয়ে এ কর্মসূচির অংশ হিসেবে ফলজ, বনজ এবং ঔষধী গাছ রোপণ ও বিতরণ করা হয়।


এতে সংগঠনের সভাপতি দোস্ত মোহাম্মদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাসেল আহমদ রাইন এর সঞ্চালনায় অতিথি ছিলেন উপস্থিত ছিলেন-সংগঠনের প্রতিষ্ঠাতা মুহাম্মদ সেলিম খাঁন, মুহাম্মদ সেলিম হক, খুরশেদ আলম বিপ্লব, মোহাম্মদ ইয়াছিন,পরিচালনা পর্ষদ গভর্নিং বডির চেয়ারম্যান আনোয়ার শাহাদাৎ মোবারক, সদস্য সাইফুদ্দিন সাইফ, উপদেষ্টা আব্বাস উদ্দিন খাঁন, মহিউদ্দিন বাদশা, জাহাঙ্গীর আলম, সহ-সভাপতি মুহাম্মদ সুমন, সাংগঠনিক সম্পাদক সাইদুল ইসলাম সজিব, অর্থ সম্পাদক হেদায়েত হোসেন রিমন, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সাইদুল ইসলাম সিফাত, প্রচার সম্পাদক আলী আব্বাস, ক্রীড়া সম্পাদক জেএস সামুন, সাংস্কৃতিক সম্পাদক পারভেজ, আশ্রাফ আলী, মোহাম্মদ আলী জিন্নাহ, আব্বাছ আলী খান, আজাদ উদ্দিন শাহিন, কোরবান আলী, মুনতাসীরসহ কার্যকরি পরিষদের সকল সদস্য, সাধারণ সদস্য, রক্তের সন্ধানে মুবিক ব্লাড ব্যাংকের সকল সদস্যরা উপস্থিত ছিলেন।


ক্লাবের সাধারণ সম্পাদক রাসেল আহমদ রাইন বলেন, ‘প্রতি বছরের ন্যায় এবারো আমরা বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে প্রথম পর্বের আয়োজন শুরু করেছি। প্রকৃতি আল্লাহর দান, প্রাকৃতিক পরিবেশ সুরক্ষার আমাদের সকলের। পরিবেশের অন্যতম নিয়ামক হলো উদ্ভিদ ও গাছপালা। আমাদের জীবনধারণ ও জীবন রক্ষার সব উপকরণ কিন্তু বৃক্ষ।’


প্রসঙ্গত, চরপাথরঘাটা মুক্ত বিহঙ্গ ক্লাব একটি সামাজিক উন্নয়ন ও ক্রীড়ামূলক প্রতিষ্ঠান। সংগঠনের মূল স্তম্ভ চারটি-একতা, সেবা, শিক্ষা ও শৃঙ্খলাকে ধারণ করে ক্লাবটি স্থাপিত হয় ১৯৯১ সালে। চরপাথরঘাটার সামাজিক উন্নয়নে সংগঠনটির অসংখ্য অবদান রয়েছে। যার নেতৃত্ব দিয়েছিলেন প্রতিষ্ঠাতা মুহাম্মদ সেলিম হক।


গত ২০২১ সালের ৩০ নভেম্বর সকালে ৩৫ জন বৃদ্ধ ও প্রতিবন্ধীদের নিয়ে যারা জীবনে কক্সবাজার যাননি এমন ব্যক্তিদের মুক্ত বিহঙ্গ ক্লাবের সদস্যরা পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত ঘুরে আনেন। শিশুদের মাঝে স্কুল ব্যাগ বিতরণ, রক্তদান কর্মসূচি, খতনা ক্যাম্প ও নয়াহাট সেতু পাকাকরণে স্মারকলিপিসহ বিভিন্ন প্রশংসনীয় উদ্যোগ ছিল প্রতিষ্ঠানটির।


জানা যায়, ১৯৯৬ সালে চট্টগ্রাম সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, আওয়ামী লীগের প্রয়াত প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান কায়সার ও সীতাকুণ্ডের সাবেক এমপি আবুল কাসেম মাস্টার যোগদান করেন ক্লাবটির প্রতিষ্ঠাবার্ষিকীতে। এ ক্লাবের জোর দাবিতে এপারে প্রতিষ্ঠা করেন আয়ুব বিবি স্কুল অ্যান্ড কলেজ, নয়াহাট সেতু ও যাত্রীছাউনি।


১৯৯৮ সালে সমাজসেবা অধিদপ্তর কতৃক অজর্ন করে তাঁরা নিবন্ধন। মুক্তমন, মুক্তবুদ্ধি আর মুক্ত চিন্তার শোষণহীণ সমাজ প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে এ সংগঠনের পথ চলা অনেকটা কঠিন ছিলো। মাত্র দুই টাকা করে চাঁদা দিয়ে ২০ জন গ্রাম্য কিশোর সংগঠনটি প্রথম প্রতিষ্ঠা করেন। আজ ৩৩ বছরে পথ চলা তাঁদের। সংগ্রাম আর এতিহ্য নিয়ে আজও এলাকাবাসির হৃদয় জয় করে এখনো চিরসবুজ সংগঠনটি।


বিবার্তা/জাহেদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com