বেড়েছে পেঁয়াজের দাম
হিলি দিয়ে নতুন শুল্কায়নে প্রথম দিনে ৫৯ ট্রাকে ১৭৯১ টন পেঁয়াজ আমদানি
প্রকাশ : ২২ আগস্ট ২০২৩, ১৭:৩০
হিলি দিয়ে নতুন শুল্কায়নে প্রথম দিনে ৫৯ ট্রাকে ১৭৯১ টন পেঁয়াজ আমদানি
হিলি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হিলিবন্দর দিয়ে ভারত থেকে নতুন শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বন্দরের আমদানিকাকরা জানান, ভারত সরকারের ৪০ শতাংশ শুল্ক নির্ধারণ করার পর সোমবার (২১ আগস্ট) থেকে বাংলাদেশে পেঁয়াজ আসা শুরু হয়েছে। প্রথমদিনে ৫৯ ভারতীয় ট্রাকে ১ হাজার ৭৯১ মেট্রিক টন পেঁয়াজ এসেছে।


ক্রেতা-বিক্রেতারা জানান, আমদানি মূল্য বাড়ায় এর প্রভাব পড়েছে পাইকারি ও খুচরা বাজারে। প্রতিকেজি পেঁয়াজের দাম বেড়েছে ১৫ থেকে ২০ টাকা।


হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা সাজ্জাদ হোসেন বলেন, গত এক দিন আগে রবিবার (২০ আগস্ট) ৪০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনি। আর আজ প্রতিকেজি পেঁয়াজ কিনতে হলো ৬০ টাকা কেজি দরে। শুনলাম ভারত সরকার নাকি পেঁয়াজ রপ্তানিতে নতুন করে শুল্ক আরোপ করেছে। তাই পেঁয়াজের দাম বেড়েছে।


হিলি বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা শাকিল আহম্মেদ বলেন, গত রবিবার আগের এলসির আমদানি করা পেঁয়াজ ৩৫ থেকে ৩৬ টাকা কেজি দরে কিনে খুচরা ৪০ টাকা দরে বিক্রি করেছি। আর গতকাল সোমবার ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নতুন শুল্ক আরোপ এর পরে প্রথম পেঁয়াজ বন্দরে প্রবেশ করেছে। তাই পেঁয়াজের দাম পাইকারি বাজারেই বেড়ে গেছে। এখানে আমাদের কিছুই করার নাই। আমরা বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করছি।


বন্দরে পেঁয়াজ কিনতে আসা মোকারম হোসেন বলেন, হিলি বন্দরে গতকাল নতুন এলসির পেঁয়াজ কিনতে হয়েছে প্রকার ভেদে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে। আর আজ বিক্রি করছি ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে।


পেঁয়াজ আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, ‘সম্প্রতি ভারতে পেঁয়াজের দাম বাড়ায় রপ্তানিতে নিরুৎসাহিত করতে সে দেশের সরকার গত শুক্রবার (১৮ আগস্ট) পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্কায়ন আরোপ করে। সেই মোতাবেক রবিবার থেকে নতুন শুল্কায়নে এলসি খোলা হয়। এর একদিন পর গতকাল সোমবার (২১ আগস্ট) থেকে নতুন শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।


তিনি বলেন, নতুন শুল্কায়নে প্রতিকেজি পেঁয়াজ আগের তুলনায় আমদানি মূল্য ৫ থেকে ৬ টাকা বেশি পড়ছে। তার সঙ্গে আছে পরিবহন খরচ, বাংলাদেশের কাস্টমস শুল্কসহ অন্যান্য খরচ।


হিলি বন্দরে পেঁয়াজ কিনতে আসা আর একজন ক্রেতা বলেন, আজ মঙ্গলবার হিলি স্থলবন্দরে পাইকারি বাজারে ইন্দোর জাতের পেঁয়াজ ৪৮ থেকে ৫০ টাকা কেজি দরে ও নাসিক জাতের পেঁয়াজ ৫২ থেকে ৫৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর স্থানীয় খুচরা বাজারে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রকারভেদে ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে।


জানতে চাইলে হিলি পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ বলেন, ভারত সরকার পেঁয়াজ রপ্তানিতে নতুন করে ৪০ শতাংশ শুল্ক আরোপের পরের দিন রবিবার আগের এলসির মাত্র ৭ ভারতীয় ট্রাকে ২৭৯ মে. টন পেঁয়াজ আমদানি হয়। নতুন করে শুল্কয়ানের পর প্রথম দিন গতকাল সোমবার ৫৯টি ভারতীয় ট্রাকে ১ হাজার ৭৯১ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। আজও (মঙ্গলবার) বন্দরে পেঁয়াজ আমদানি অব্যাহত আছে।


বিবার্তা/রব্বানী/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com