খাগড়াছড়িতে অত্যাবশ্যক পরিষেবা বিল-২০২৩ প্রত্যাহারের দাবি
প্রকাশ : ১৩ জুন ২০২৩, ১৭:৩৯
খাগড়াছড়িতে অত্যাবশ্যক পরিষেবা বিল-২০২৩ প্রত্যাহারের দাবি
খাগড়াছড়ি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অত্যাবশ্যক পরিষেবা বিল-২০২৩ প্রত্যাহারের দাবি জানিয়ে খাগড়াছড়ির সর্বস্তরের পরিবহন শ্রমিকরা রাজপথে নেমে আসেন।


মঙ্গলবার (১৩ জুন) সাড়ে ১১টার দিকে খাগড়াছড়ি বাস টার্মিনাল এলাকা থেকে একটি বিশাল মিছিল নিয়ে শহরের চেঙ্গী স্কয়ার, শাপলা চত্বর, আদালত সড়ক হয়ে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে মিলিত হয়।


পরে দুপুর সাড়ে ১২টার দিকে খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান এর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে দাবি সম্বলিত স্মারকলিপি প্রেরণ করে।


এ সময় পরিবহন শ্রমিক নেতারা তাদের বিভিন্ন দাবির কথা উল্লেখ করে বক্তব্য রাখে। এতে বক্তারা বলেন, প্রতিনিয়তই নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে যাত্রী সেবাসহ দেশের মানুষের সেবা করছে পরিবহন শ্রমিকরা।


বর্তমানে অব্যবস্থাপনা দূর করাসহ সুরক্ষা না দিয়ে অনিচ্ছাকৃত দুর্ঘটনার দায় পরিবহন শ্রমিকদের চাপিয়ে তাদের দানব আখ্যা দিয়ে শ্রমিকদের আসামীর কাঠগড়ায় দাঁড় করিয়ে শাস্তির মানসিকতায় ২০১৮ সালে সড়ক পরিবহন আইন করার উদাহরণ তুলে ধরেন।


এছাড়াও চলতি বছরের ৬ এপ্রিল বাংলাদেশ জাতীয় সংসদে বা.জা.স বিল নং ১২/২০২৩ উত্থাপিত হয়। এতে বিল অত্যাবশ্যক পরিষেবা বলতে ১৭ সেক্টরকে উল্লেখ করে লক্ষ্যবস্তু করা হয়েছে পরিবহন খাতকে। এই অত্যাবশ্যক পরিষেবা বিল, আইনে পরিণত হলে শ্রম আইনকে অকার্যকর করে ফেলবে এবং শ্রম আইনের ২০৯ ধারায় শিল্প বিরোধ উত্থাপন, ২১০ ধারার শিল্প বিরোধ নিস্পত্তির বিধান আছে।


বিরোধ নিস্পত্তির সকল পথ বন্ধ হয়ে গেলে ২১১ ধারায় ধর্মঘটের বিধান এবং পদ্ধতির উল্লেখ করা আছে। ফলে এ বিল আইনে পরিণত হলে শ্রম আইনে ধর্মঘটের যতটুকু আইনসংগত অধিকার আছে সেটাও বাস্তবে কেটে নেয়া হবে বলে উদ্বেগ করা হয় এতে।


এছাড়াও এতে বিতর্কিত বিভিন্ন বিষয় উল্লেখ করাসহ অভিযোগ এনে এ ধারাসহ অত্যাবশ্যক পরিষেবা বিল ২০২৩ প্রত্যাহারের জোর দাবি জানান শ্রমিক নেতারা। দাবি আদায় না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন খাগড়াছড়িতে পরিবহন সংগঠন নেতারা।


এতে খাগড়াছড়ি বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মমিন, সহ-সভাপতি আবুল হাসেম, যুগ্ম সম্পাদক ইব্রাহিম ভূইয়া, সাংগঠনিক সম্পাদক মো. কামাল উদ্দিন, খাগড়াছড়ি সড়ক পরিবহন চালক সমবায় সমিতি লিমিটেড এর কার্যকরী সদস্য মো. হুমায়ুন কবির, খাগড়াছড়ি পার্বত্য জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি সুধীর চন্দ্র দত্ত, অর্থ সম্পাদক রণজিৎ দে, শ্রমযান কল্যাণ সমিতি (সিএনজি) সভাপতি মো. জসিম উদ্দিনসহ বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/মামুন/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com