আমতলীতে অধ্যক্ষের বিচার চেয়ে বিক্ষোভ ও মানববন্ধন
প্রকাশ : ১৮ মে ২০২৩, ১৯:০৪
আমতলীতে অধ্যক্ষের বিচার চেয়ে বিক্ষোভ ও মানববন্ধন
আমতলী (বরগুনা) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বরগুনার আমতলী বন্দর হোসাইনিয়া ফাজিল মাদ্রসার অধ্যক্ষ মো. ইউনুচ আলীর বিচার চেয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ৫৫ দাখিল পরীক্ষার্থী।


বৃহস্পতিবার (১৮ মে) দুপুর দুইটায় মাদ্রাসার সামনের সড়কে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।


জানা গেছে, সারাদেশে চলমান দাখিল (এসএসসি) পরীক্ষায় আমতলী বন্দর হোসাইনিয়া ফাজিল মাদ্রাসা থেকে এ বছর ৫৫ শিক্ষার্থী অংশগ্রহন করেছেন। বুধবার (১৭ মে) কৃষি শিক্ষা (৪র্থ) বিষয় পরীক্ষা দিতে আসেন পরীক্ষার্থীরা। হল কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের প্রশ্নপত্র দেন। পরীক্ষার্থীরা প্রশ্নপত্র দেখে বিচলিত হয়ে যান। তারা পড়াশুনা করেছে কৃষি শিক্ষা বিষয়ে প্রশ্ন হচ্ছে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ের। এতে বিপাকে পড়ে যায় কৃষি শিক্ষা বিষয় পড়াশুনা করা পরীক্ষার্থীরা।


পরীক্ষার্থী মো. সজিব মৃধা বলেন, বুধবার কৃষি শিক্ষা (৪র্থ) বিষয়ে পরীক্ষার প্রস্তুতি নিয়ে পরীক্ষা হলে আসি। পরীক্ষার প্রশ্ন পত্র দেখি বাংলাদেশ ও বিশ্ব পরিচয়। আমরা যে বিষয়ে পরীক্ষার প্রস্তুতি নেই নাই সে বিষয় পরীক্ষা দিবো কিভাবে? বিষয়টি মাদ্রাসা কর্তৃপক্ষকে জানালে তারা মাদ্রাসার অধ্যক্ষর ভুল হয়েছে বলে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ে পরীক্ষা দিতে পরীক্ষার্থীদের অনুরোধ করেন।


ভুক্তভোগী একাধিক পরীক্ষার্থী অভিযোগ করে বলেন, অধ্যক্ষর ভুলের জন্য আমরা ক্ষতিগ্রস্থ হয়েছি। একটি নতুন বিষয়ে শুধু নাম লিখে পরীক্ষা দিয়ে এসে এখন অনেক চিন্তায় আছি। দশ বছরের সাধনা একদিনে শেষ হয়ে গেছে। আমরা ভবিষ্যতে ভালো কোনো কলেজে ভর্তি হতে পারবো না। আমাদের ভবিষ্যতের দায়ভার কে নেবে? আমরা এ ঘটনার বিচার চাই।


শিক্ষার্থীদের সূত্রে আরো জানা যায়, মাদ্রাসা অধ্যক্ষ মো. ইউনুচ আলী পরীক্ষার্থীদের রেজিষ্ট্রেশন কার্ড প্রবেশ পত্রের সাথে সরবরাহ করেছেন। পরীক্ষার ফরম ফিলাপের পূর্বে শিক্ষার্থীরা রেজিষ্টেশন কার্ড অধ্যক্ষের কাছে একাধিকবার চেয়েছে। কিন্তু অধ্যক্ষ পরীক্ষার্থীদের রেজিষ্ট্রেশন কার্ড দেননি বলেও তারা জানান।


পরীক্ষার্থী ফাতেমা, আয়শা, তাসনিম তানহা, আবিদা বলেন, পরীক্ষার পেপারে শুধু নাম লিখে এসেছি। আমরা কোন ভাল কলেজে ভর্তি হতে পারবো না। আমরা এ ঘটনার বিচার চাই।


অপর পরীক্ষার্থী মাহমুদ, হাবিুল্লাহ, মহিউদ্দিন, আশরাফুল, আবু তাহেরসহ একাধিক শিক্ষার্থী বলেন, মাদ্রাসার অধ্যক্ষের কারণে আজ আমরা ও আমাদের পরিবার দুশ্চিন্তার মধ্যে পড়ে গেছি। ভাল কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবো না। আমরা প্রশাসনের কাছে সঠিক বিচার চাই।


মাদ্রসার অধ্যক্ষ মাওলানা মো. ইউনুচ আলীর মুঠোফোনে এবিষয়ে জানার জন্য একাধিকবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি।


মাদ্রাসার সহকারী হল সচিব মাওলানা আনোয়ার হোসেন বলেন, রেজিষ্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র অনুযায়ী পরীক্ষার্থীদের প্রশ্নপত্র সরবরাহ করা হয়েছে। এ ভুল মাদ্রাসা কর্তৃপক্ষের। পরীক্ষার জন্য গঠিত হল কমিটির নয়।


মাদ্রাসার উপ-অধ্যক্ষ মাওলানা ইউছুফ আলী বলেন, এটা আমাদের ভুল হয়ে গেছে। আমরা পরীক্ষার্থীদের জন্য দোয়া করছি তারা ভাল রেজাল্ট করবে।


আমতলী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জিয়াউল হক মিলন বলেন, রেজিষ্টেশন কার্ড ও প্রবেশপত্র অনুযায়ী প্রশ্নপত্র সরবরাহ করা হয়েছে। মাদ্রাসার অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।


আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো. আশ্রাফুল আলম মুঠোফোনে বলেন, পরীক্ষার্থীদের লিখিত অভিযোগ পেয়েছি। ব্যবস্থা গ্রহনের জন্য তাদের অভিযোগ শিক্ষা মন্ত্রণালয়, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বরগুনা জেলা প্রশসাক বরাবর পাঠিয়ে দেয়া হয়েছে।


বিবার্তা/নোমান/এসএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com