ব্রাহ্মণবাড়িয়া আদালতে মামলার তথ্য অনলাইনে
প্রকাশ : ১৮ মে ২০২৩, ১৭:৫৫
ব্রাহ্মণবাড়িয়া আদালতে মামলার তথ্য অনলাইনে
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিচারধীন মামলা সম্পর্কে অনলাইনের তথ্য জানতে পারছেন বিচার প্রার্থীরা। বিচার প্রার্থীরা অনলাইনে কার্যতালিকা থেকে মামলার পরবর্তী তারিখ, আদেশ,  পূর্ববর্তী আদেশ এবং চলমান অবস্থা সম্পর্কে জানতে পারছেন।


ব্রাহ্মণবাড়িয়া জেলা ও দায়রা জজ আদালত সূত্রে জানা যায়, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে অনলাইন কার্যক্রম জোরদার করেছে বিচার বিভাগ। এরই অংশ হিসেবে গত বছরের মাঝামাঝি সময়ে স্মার্ট বিচার বিভাগ বাস্তবায়ন করার লক্ষ্যে 'সকল মামলার তথ্য এক ঠিকানায়' স্লোগানে জেলা পর্যায়ে আদালতের বিচারাধীন মামলার তথ্য অনলাইনে প্রকাশের উদ্যোগ নেয় সরকার। অনলাইনে https://causelist.judiciary.gov.bd এই ঠিকানায় নিয়মিত আদালতে বিচারাধীন মামলার তথ্য পাচ্ছেন বিচারপ্রার্থীরা। পাশাপাশি মোবাইলে গুগল প্লে-স্টোরে 'আমার আদালত' নামে অ্যাপস ডাউনলোড করে একই সেবা মিলছে৷ বিচারপ্রার্থীরা বিনা খরচে মামলার পূর্ববর্তী আদেশ, বর্তমান অবস্থা, পরবর্তী তারিখ ও আদেশ সম্পর্কে জানতে পারছেন। এরজন্যে প্রথমে https://causelist.judiciary.gov.bd ঠিকানায় বা 'আমার আদালত' অ্যাপসে ঢুকতে হয়। সেখানে 'মামলার কার্যতালিকা' অপশনে ক্লিক করতে হয়। এরপর বিভাগ, জেলা, আদালত ও তারিখ নির্বাচন করতে হবে। এছাড়াও শুধু নম্বর ও তারিখ দিয়ে কাঙ্ক্ষিত মামলা সম্পর্কে যাবতীয় তথ্য জানা যায়। দেশের অন্যান্য আদালতের মতো ব্রাহ্মণবাড়িয়া জেলা ও দায়রা জজ আদালত এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারাধীন মামলার তথ্য অনলাইনে জানতে পারছেন বিচার প্রার্থীরা।


এই বিষয়ে আদালতে আসা মোজাম্মেল হোসেন নামের এক যুবক বিবার্তাকে বলেন, আমি বিদেশে থাকি। আমার ভাইয়ের সাথে পারিবারিক বিষয় নিয়ে মামলা চলছে এক বছরের বেশি সময় ধরে। আমি সম্প্রতি দেশে ফিরেছি। বিদেশে থাকাকালীন সময়ে আমাকে একজন জানিয়েছিলেন, অনলাইনে মামলার তারিখ কবে তা দেখা যায়। দেশে ফেরার আগে অনলাইনে আমার মামলার শুনানির তারিখ জেনে এসেছি।


মো. এমদাদ হোসেন রানা নামের আরেক বিচার প্রার্থী বিবার্তাকে বলেন, আদালতে এসে জানতে পেরেছি ঘরে বসেই মামলার অবস্থা এবং আইনি সেবা পেতে পারি। পরবর্তী তারিখ কবে তাও জানতে পারব। অনেক সময় মামলার শুনানি কবে, এজন্য আদালতে আসতে হত। এই ধরনের সেবা চালু হওয়াতে সরকার ও জেলা জজকে ধন্যবাদ জানাই।


এই বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মাহবুবুল আলম খোকন বিবার্তাকে বলেন, গত এপ্রিল মাসে ২৫ তারিখ পিপি হিসেবে নিয়োগ পেয়েছি। আমি দায়িত্ব নেয়ার পর জানতে পেরেছি, ব্রাহ্মণবাড়িয়া জেলা জজ ও দায়রা জজ মহোদয় অনলাইনে তথ্য পদ্ধতি চালু করেছেন। অনলাইন পদ্ধতি চালু হওয়ায় আইনি সেবা সাধারণ মানুষ ঘরে বসেই পাবেন।


জেলা ও দায়রা জজ আদালতের নাজির সানাউল্লাহ তালুকদার বিবার্তাকে বলেন, অনলাইনে কজলিস্ট চালু হওয়ায় ব্রাহ্মণবাড়িয়ার বিচার প্রার্থীরা ঘরে বসেই তাদের মোকদ্দমার তথ্য, পরবর্তী ও পূর্ববর্তী তারিখ এবং অবস্থান সম্পর্কে জানতে পারছেন। এতে তাদের সুবিধা হচ্ছে। 


বিবার্তা/আকন্ঞ্জি/রোমেল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com