‘রবিসন্ধ্যায়’ গানে আর কাব্যে রবীন্দ্রনাথকে স্মরণ
প্রকাশ : ১৩ মে ২০২৩, ১৫:৩০
‘রবিসন্ধ্যায়’ গানে আর কাব্যে রবীন্দ্রনাথকে স্মরণ
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, কবিগুরুর গুণকীর্তন, তাঁর রচিত কাব্য আর সঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে কুড়িগ্রামে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মজয়ন্তী উদযাপিত হলো।


শুক্রবার ( ১২ মে) সন্ধ্যায় কুড়িগ্রাম শহরের জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে ‘রবিসন্ধ্যা’ নামে এই অনুষ্ঠানের আয়োজন করে জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, কুড়িগ্রাম।


প্রসঙ্গত, গত ৮মে ছিল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মজয়ন্তী। ১৮৬১ খ্রিস্টাব্দের এই দিনে এবং ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখ কলকাতার জোড়াসাঁকোর এক ধর্ণাঢ্য ও সংস্কৃতিবান পিরালী ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন কালজয়ী এ কবি।


অনুষ্ঠানের শুরুতে মঙ্গল প্রদীপ প্রজ্বলন করা হয়। শুরুতে রবীন্দ্রনাথের শিক্ষা ভাবনা নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন কুড়িগ্রাম সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. মনজুরুল ইসলাম।


আলোচনা শেষে একক ও দলীয়ভাবে রবীন্দ্রসংগীত পরিবেশন করেন সম্মিলন পরিষদের শিল্পীবৃন্দ।


‘হে নতুন গান...’, ‘আপনাকে এই জানা আমার ফুরাবে না...’, ‘ওই মহামানব আসে...’ – এমন সব গানে সম্মোহিত করে জাতীয় সংগীতে শেষ হয় আয়োজন।


অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ কুড়িগ্রামের সভাপতি ইমতে আহসান শিলু, সাধারণ সম্পাদক সাতকড়ি রায় নিলু, সহ-সভাপতি সুব্রতা রায়, মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ লাল, সমাজকর্মী মানিক চৌধুরী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক শ্যামল ভৌমিক, প্রচ্ছদের সভাপতি জুলকারনাইন স্বপন, ঘাতক-দালাল নির্মুল কমিটির সাধারণ সম্পাদক দুলাল বোস, কুড়িগ্রাম উন্নয়ন ফোরাম এর আহবায়ক খ ম আতাউর রহমান বিপ্লব প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/এনএস

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com