ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ
প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৬:৪০
ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় শ্রমিকদের সাথে মালিকপক্ষের কর্মকর্তাদের সংঘর্ষ হয়েছে। এতে সংঘর্ষে আহত হয়েছে অন্তত ৫০ জন। সকাল আট টার দিকে উপজেলার ইয়ারপুর ইউনিয়নের জামগড়া এলাকার ফ্যাশান ফোরাম লিমিটেড কারখানায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় কারখানার সামনে এখনো থমথমে অবস্থা বিরাজ করছে।


যেকোন ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কারখানা কতৃপক্ষ জানায়, গতকাল ওই কারখানার চার জন শ্রমিককে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে সকল পাওনাদি বুঝিয়ে দিয়ে ছাঁটাই করে কারখানা কতৃপক্ষ। এ ঘটনায় গতকাল শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দিলে এদিন শ্রমিকরা কারখানায় প্রবেশ করে কারখানার কর্মকর্তাদের সাথে তর্ক বিতর্কে জড়ায়।


এক পর্যায়ে শ্রমিকদের সাথে কারখানার কতৃপক্ষের লোকজনের সাথে সংঘর্ষ হয়। এতে কারখানার কারখানার কর্মকর্তা ও শ্রমিকসহ আহত হয় অন্তত ৫০ জন। পরে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করতে চাইলে শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ গিয়ে কারখানার সামনে থেকে শ্রমিকদের সরিয়ে দেয়। এসময় শ্রমিকরা কারখানাটিতে ব্যাপক ভাঙচুরও করেন।


পরে কারখানা কতৃপক্ষ আহতদের দ্রুত উদ্ধার করে চিকিৎসার জন্য আশুলিয়ার নারী ও শিশু হাসপাতালে ভর্তি করে। এ ঘটনায় ওই কারখানায় এখনো থমথমে অবস্থা বিরাজ করছে। এদিকে শ্রমিকরা দাবি করেছেন, কারখানা কতৃপক্ষ তাদের উপর মারধর করেছে তাই এই মারামারি হয়েছে। অপরদিকে কারখানার এ্যাডমিন ম্যানেজার কর্নেল (অবঃ) জুলফিকার বলেন,শ্রমিকরা তাদের কর্মকর্তাদের বিনা দোষে মারধর করেছেন এঘটনায় কারখানাটির উৎপাদন ও শিফমেন্টর পোশাক নিয়ে তারা চরম অনিশচয়তার মধ্যে পড়েছেন। শিল্প পুলিশ বলছে, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। বর্তমানে কারখানাটির শ্রমিক সংখ্যা প্রায় ছয় হাজার।


বিবার্তা/শরীফূল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com