অভিজাত এলাকায় পয়ঃবর্জ্যের অবৈধ সংযোগ দুঃখজনক: মেয়র আতিক
প্রকাশ : ০৯ মার্চ ২০২৩, ১৬:৩৫
অভিজাত এলাকায় পয়ঃবর্জ্যের অবৈধ সংযোগ দুঃখজনক: মেয়র আতিক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অভিজাত এলাকায় পয়ঃবর্জ্যের অবৈধ সংযোগ দুঃখজনক বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। ঢাকা উত্তর সিটি স্যানিটেশন ট্রেড ফেয়ার-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।


গুলশান-২ এর বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে ইউনিসেফের সহযোগিতায় ০৯-১০ মার্চ 'দুই দিনব্যাপী ঢাকা উত্তর সিটি স্যানিটেশন ট্রেড ফেয়ার-২০২৩' শুরু হয়েছে। এটি সকলের জন্য উন্মুক্ত। সকাল ১০ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই ফেয়ার চলবে।


বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি।


স্যানিটেশন ফেয়ার উদ্বোধন শেষে স্থানীয় সরকার মন্ত্রী এবং ডিএনসিসি মেয়র প্রতিটি স্টল ঘুরে দেখেন এবং স্যানিটেশন ব্যবস্থা সম্পর্কে ধারণা নেন।


আলোচনায় অংশ নিয়ে ডিএনসিসি মেয়র বলেন, 'গুলশান, বনানী ও বারিধারা অনেকটা ম্যানহাটন শহরের মতোই অভিজাত ও ব্যয়বহুল। কিন্তু এটি অত্যন্ত দুঃখজনক এসব এলাকায় কোটি কোটি টাকা খরচ করে বাড়ি বানালেও সুয়ারেজের ব্লাক ওয়াটারের সংযোগ আমাদের সারফেস ড্রেনে দিয়ে রেখেছে। অভিজাত এলাকায় পয়ঃবর্জ্যের অবৈধ সংযোগ দুঃখজনক। এমনো অনেক বাড়ি আছে দুইটি বা তিনটি বিএমডব্লিউ গাড়ি রয়েছে। কিন্তু অল্প টাকা খরচ করে সুয়ারেজ ট্রিটমেন্ট প্লাট করেনি।'


মেয়র বলেন, 'আমরা চাই একটি সুন্দর শহর, একটি দূষণমুক্ত শহর। আমরা চাই শহরের খালগুলো হবে দূষণমুক্ত। এজন্য আমাদের সিটি করপোরেশনের পাশাপাশি জনগণকেও সচেতন হতে হবে, দায়িত্ব পালন করতে হবে। বাসা-বাড়ির পয়ঃবর্জ্যের সংযোগ সারফেস ড্রেন (স্ট্রম ড্রেন) অথবা খালে দেয়া যাবে না। পয়-বর্জ্যের লাইন খালে গিয়ে প্রতিনিয়ত খালকে দূষণ করছে। দূষণের ফলে খালে মাছের চাষ না হয়ে সেখানে মশার চাষ হচ্ছে। সেটি আর হতে দেয়া যাবে না।'


মেয়র আরও বলেন, 'পয়ঃবর্জ্যের অবৈধ সংযোগ বন্ধে আমরা অভিযান পরিচালনা করেছি। কয়েকটি এলাকায় সুয়ারেজ লাইনে কলাগাছ দিয়ে বন্ধ করে দিয়েছি। কিন্তু আমরা অভিযান করবো, কলাগাছ দিয়ে বন্ধ করবো এটি সমাধান হতে পারে না। আমি অনুরোধ করছি আপনারা সচেতন নাগরিক হিসেবে, সচেতন ভবন মালিক হিসেবে, বিভিন্ন সোসাইটির সচেতন নেতা হিসেবে, হাউজিং প্রতিষ্ঠানের সচেতন মালিক হিসেবে অন সাইটে সঠিক পয়ঃবর্জ্য ব্যবস্থা করুন। এই ফেয়ার থেকে সমাধান পাবেন। এখান থেকে কারিগরি সহায়তা পাবেন। পছন্দ অনুযায়ী ইকুইপমেন্ট সংগ্রহ করে বাড়িতে ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করুন। শহরকে দূষণমুক্ত করতে নিজ নিজ দায়িত্ব পালন করুন।'


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকতা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহঃ আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এস এম শরিফ-উল ইসলাম, ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/সানজিদা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com