হিলিতে ব্র্যাকের আলু বীজের মাঠ দিবস পালিত
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৮
হিলিতে ব্র্যাকের আলু বীজের মাঠ দিবস পালিত
হিলি, দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হাকিমপুর হিলি উপজেলার আলিহাট ইউনিয়নে বাংলাদেশের গুণগত মানসম্পন্ন বীজ আলু সম্পর্কে সাধারণ কৃষকদের অবহিত করণ, সরাসরি আলোচনা ও প্রশ্ন-উত্তর পর্ব নিয়ে মাঠ দিবস পালিত হয়েছে। 


মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দুপুর বারোটায় উপজেলার আলিহাট ইউনিয়নের ইটাই আদর্শ গ্রাম নূরানী হাফেজিয়া মাদ্রাসা মাঠে ব্র্যাকের পরিবেশক শফিক এন্টারপ্রাইজ এর উদ্দ্যোগে এবং ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজ এর আয়োজনে আলুর জমি পরিদর্শন ও বীজ আলু সম্পর্কে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।


আলোচনা সভা ও প্রশ্ন-উত্তর পর্বের আগে ইটাই গ্রামের আলু চাষি শাহাজাহান মিয়ার আলু ক্ষেত দেখতে সাধারণ কৃষকদের সাথে সরাসরি মাঠে যান প্রধান অতিথিসহ অতিথিবৃন্দ।  



এসময় চাষি শাহাজাহান মিয়া বলেন, ব্র্যাকের এ্যাস্টেরিক্স আলু বীজ নিয়ে এবার আমি ৬৩ শতাংশ জমিতে আলু চাষ করেছি। এর আগেও আমি ব্র্যাকের বীজ দিয়ে আলু চাষ করেছি। মাত্র আশি দিনে আশাঅনুরুপ ফল পাওয়ায় আমি খুশি। 


তিনি আরও বলেন, যে পরিমাণ আলুর ফলন হয়েছে তাতে ৯০ দিনে শতক প্রতি সাড়ে চার থেকে পাঁচ মন আলু বলে আশাবাদী। তবে এই এলাকায় ব্র্যাকের আলু বীজের ব্যাপক চাহিদা রয়েছে। কৃষকের চাহিদা মোতাবেক ব্র্যাক আলু বীজ সরবরাহ করতে পারে না। 


পরে আলিহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হেড অব সেলস ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজ এর কৃষিবীদ মো: আবুল মনছুর লিয়ন। 


আরও বক্তব্য রাখেন, টেরিটরী সেলস অফিসার মো: মুরাদ হোসেন, পার্শ্ববর্তী ঘোড়াঘাট উপজেলার ডুগডুগি বাজারের পরিবেশক শফিক শপিং এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী মো: শফিকুল ইসলাম (শফিক) প্রমুখ। 


কৃষিবীদ আবুল মুনছুর লিয়ন জানান, ব্র্যাক সিড অ্যান্ড অ্যাগ্রো এন্টারপ্রাইজ দীর্ঘদিন থেকে টিস্যু কালছার পদ্ধতিতে বাংলাদেশে সর্বোচ্চ গুনগত মানসম্পন্ন ২০ হাজার মে: টন আলু বীজ সরবরাহ করে আসছি। ব্র্যাকের বিভিন্ন জাতের আলু বীজের গুণগত মান ভালো হওয়ায় কৃষকের ব্যাপক চাহিদা রয়েছে। আমরা কৃষকের চাহিদা মোতাবেক আলু বীজ সরবরাহ করতে পারতেছিনা। তবে দক্ষিণ এশিয়ার মধ্যে ব্র্যাক সর্ববৃহৎ টিস্যু ল্যাব স্হাপন করেছে যা আগামীতে ৬৫ হাজার মে: টন আলু বীজ সরবরাহ করতে পারবো। ব্র্যাকের আলু বীজ এ্যাস্টেরিক্স, কার্ডিনাল, গ্র্যানোলা, ব্র্যাক লাল পাকরি, কারেজ ও ডায়ামন্ট বলে জানান তিনি। 


বিবার্তা/রব্বানী/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com