ছয় মাসে আলীকদমে ৮ কোটি ৬৩ লাখ টাকার গরু-মহিষ আটক
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৩, ১৬:৫৮
ছয় মাসে আলীকদমে ৮ কোটি ৬৩ লাখ টাকার গরু-মহিষ আটক
লামা প্রতিনিধি, বান্দরবান
প্রিন্ট অ-অ+

গত ছয় মাসে আলীকদমে ৮ কোটি ৬৩ লাখ টাকার গরু-মহিষ আটক করা হয়েছে বলে জানিয়েছেন বান্দরবান জেলার আলীকদম ৫৭ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. শহীদুল ইসলাম।


মঙ্গলবার (৩ জানুয়ারি) দিনগত রাতে আলীকদমস্থ ৫৭ বিজিবি সদর দফতরে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান তিনি।


লে. কর্নেল মো. শহীদুল ইসলাম বলেন, চোরাচালান নির্মূলে ব্যাটালিয়ন কর্তৃক নিয়মিত টাস্কফোর্স ও যৌথ অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযানে গত ছয় মাসে ৮ কোটি ৬৩ লাখ ৫০ হাজার টাকা মূল্যের ৮০৭টি গরু-মহিষ আটক করা হয়েছে। আটককৃত গরু মহিষ নিলামে বিক্রি করে তার অর্থ সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে। এছাড়া, ব্যাটালিয়ন প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৩ কোটি ৬ লাখ ৬২ হাজার ৫৯০ টাকার অবৈধ কাঠ জব্দ করা হয়েছে।


তিনি জানান, অবৈধ গরু আটকের বিষয়ে এ পর্যন্ত ২৬টি মামলা দায়ের করা হয়েছে। তন্মধ্যে ২টি মামলা থানায় এবং ২৪টি কাস্টমস কর্তৃপক্ষের মাধ্যমে মামলা করা হয়েছে। ইতোমধ্যে দুই আসামিকে গ্রেফতার করে থানায় সোপার্দ করা হয়।


তিনি বলেন, সম্প্রতি আলীকদম উপজেলার মধ্য দিয়ে মায়ানমার হতে গবাদি পশু চোরাচালান অত্যাধিক বৃদ্ধি পেয়েছে। চোরাকারবারীরা পাহাড়ি ঝিরি পথ ও নদী পথ ব্যবহার করে বাংলাদেশ-মায়ানমার সীমান্ত দিয়ে গবাদীপশু নিয়ে এসে লামা-ঈদগাঁসহ বিভিন্ন এলাকায় গরু নিয়ে যাচ্ছে। শুধু তাই নয়, অন্যান্য মাদকদ্রব্য বিশেষ করে ইয়াবা পাচার করে আসছে এবং ইতোমধ্যে দুই মাদক পাচাকারীকে গ্রেফতার করা হয়েছে। মূলত আলীকদম উপজেলার দূর্গম সীমান্ত এলাকা হয়ে পোয়ামুহুরী ও কুরুকপাতা এলাকার বিভিন্ন ঝিরিপথ দিয়ে চোরাকারবারীরা গবাদিপশু নিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় চোরাচালান নির্মূলে চেকপোস্ট স্থাপন করে চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যক্রম শুরু হয়েছে।


সংবাদ সম্মেলনে বান্দরবান জেলা, লামা ও আলীকদম উপজেলার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/আরমান/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com