কুমিল্লায় ধান ক্ষেতে সবজি চাষ
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৯, ১৯:০৯
কুমিল্লায় ধান ক্ষেতে সবজি চাষ
কুমিল্লা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জেলার বিভিন্ন উপজেলায় ধান ক্ষেতে বিভিন্ন ধরনের সবজি চাষ করা হচ্ছে। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গলিয়ারা ইউনিয়নে ধান ক্ষেতে লাউ, শিম ও চিচিঙ্গার চাষ করতে দেখা গেছে। এ ইউনিয়নের যশপুর গ্রামে ধান ক্ষেতে লাউ চাষ করা হয়েছে।


গ্রামের কৃষক সুমন সূত্রধর ২৪ শতক ধানের ক্ষেতে লাউ গাছ লাগিয়েছেন। সুমন সূত্রধর জানান, তিনি এবার ৫০০ শতক জমিতে ধান লাগিয়েছেন। তার মধ্যে ২৪ শতক জমি একটু নিচু। সেখানে কচুরিপানা ছিল। কচুরিপানাগুলো ক্ষেতের বিভিন্ন স্থানে স্তুপ দেয়া হয়। কচুরিপানা পচে গেলে এতে গোবর আর মাটি দিয়ে লাউ বীজ লাগানো হয়।


লাউ গাছ বড় হলে গাছের ডাল পুঁতে দেন। এদিকে স্তুপ বাদ দিয়ে রোপা আমন ধান লাগানো হয়। ধান আর লাউ গাছ একসঙ্গে বেড়ে উঠছে। আগামীতে তিনি অন্য জমিতে ধানের সঙ্গে শিম, শসা, চিচিঙ্গা চাষ করবেন। একসঙ্গে চাষ করার সুবিধা হচ্ছে, কচুরিপানা স্তূপ দেয়া জৈব সার পাওয়া যাচ্ছে।


অন্যদিকে সবজির চাহিদাও মিটছে। ব্যতিক্রমী ধান ও সবজি চাষ দেখতে অনেকে আসেন।


তার দেখাদেখি অন্যরা ধান ক্ষেতে সবজির চাষ শুরু করছেন। গলিয়ারা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিদা খানম বলেন, ধানের সঙ্গে সবজি চাষ এ এলাকায় দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। একই জমিতে ধানের সঙ্গে সবজি চাষ করে কৃষকরা লাভবান হচ্ছে।


এদিকে ধান ক্ষেতে পার্চিং (গাছের ডালা) দেয়ায় পাখি বসে ধানের পোকা খেয়ে ফেলছে।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com