বরগুনায় ইলিশ আহরণ বেড়েছে সাড়ে ৬ হাজার টন
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৯, ১৭:৫৩
বরগুনায় ইলিশ আহরণ বেড়েছে সাড়ে ৬ হাজার টন
বরগুনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বর্তমান ইলিশ মৌসুমে বরগুনা জেলায় ইলিশ আহরণ সোয়া লাখ টন ছাড়িয়ে গেছে। এ জেলায় এক বছরে ইলিশের আহরণ বেড়েছে সাড়ে ছয় হাজার টন। ইলিশে যেমন স্থানীয় বাজার ভরপুর তেমনি বরগুনা থেকে সারা দেশেই ইলিশ রফতানি হচ্ছে।


জেলা মৎস্য বিভাগ সূত্র জানিয়েছে, ২০১৮-১৯ অর্থবছরে বরগুনায় মোট ইলিশ আহরণ হয়েছে ৯৫ হাজার ৯৩৮ মেট্রিক টন। এর মধ্যে জেলার বিষখালী, বুড়িশ্বর (পায়রা) ও বলেশ্বর নদী থেকে আহরিত হয়েছে ৫ হাজার ১৩৫ মেট্রিক টন এবং সাগর হতে আহরিত ইলিশের পরিমাণ হচ্ছে ৮৪ হাজার ৩৯৬ মেট্রিক টন। এ হিসেব ছিল এ বছরের জুন পর্যন্ত।


ইলিশের বাম্পার আহরণ ঘটেছে আগস্ট ও সেপ্টেম্বর মাসে। ২০১৭-১৮ অর্থবছরে নদী এবং সাগর থেকে আহরিত ইলিশের পরিমাণ ৮৯ হাজার ৫৩১ মেট্রিক টন। এক বছরে পরিমান বেড়েছে প্রায় সাড়ে ছয় হাজার টন। ইলিশ আহরণে গত মৌসুমে দেশের ৬টি জেলার মধ্যে বরগুনার অবস্থান ছিল দ্বিতীয়।


বরগুনার উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানিয়েছেন, ইলিশের প্রজননের জন্য বরগুনার দুটি নদী বিষখালী এবং পায়রা খুবই উপযোগী। আগামী ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এ দুই নদীতে মা ইলিশ তাদের প্রজনন প্রক্রিয়া সম্পন্ন করবে। জেলেদের প্রতি অনুরোধ থাকবে যাতে এসময় জেলেরা মাছ ধরা থেকে বিরত থাকেন।


বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, জাতীয় মাছ ইলিশকে আরো জনপ্রিয় এবং ইলিশের প্রজনন ক্ষেত্র সংরক্ষণ ও মা ইলিশ রক্ষা করে উৎপাদন বৃদ্ধি করার জন্য বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২ অক্টোবর প্রথমবারের মতো উপকূলীয় জেলা বরগুনায় ইলিশ উৎসবের আয়োজন করা হয়েছে। আমাদের ইলিশ সম্পদ বাড়াতে এ উৎসব খুবই ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করছি।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com