জলাধারের পানি হঠাৎ গোলাপি!
প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩, ০৯:৪৭
জলাধারের পানি হঠাৎ গোলাপি!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের রাজধানী ও বন্দরনগরী হনুলুলুর একটি জলাধারের পানির রং হঠাৎ পাল্টে গেছে। পানির রং এখন গাঢ় গোলাপি। সেই পানি দেখতে ভিড় করছেন মানুষ।


বিজ্ঞানীরা বলছেন, খরার কারণে এমনটা হতে পারে। লোকজন যাতে সেই পানিতে না নামেন বা পান না করেন, সে বিষয়ে তাঁরা সতর্ক করেছেন।


মাউইতে কেলিয়া পন্ড ন্যাশনাল ওয়াইল্ডলাইফ রেফিউজের কর্মীরা গত ৩০ অক্টোবর থেকে পানির রঙের এই পরিবর্তন দেখতে পাচ্ছেন।


রেফিউজের ব্যবস্থাপক ব্রেট উলফ বলেন, ‘কয়েকজন জলাধারের পাড় ধরে হাঁটতে গিয়ে বিষয়টি দেখে আমাকে ফোন করে জানান, এখানে অদ্ভুত কিছু একটা ঘটতে যাচ্ছে।’


উলফ বলেন, শেওলার কারণে পানির রং গাঢ় গোলাপি হতে পারে। তবে গবেষণাগারে পরীক্ষায় দেখা গেছে, বিষাক্ত শেওলার কারণে পানির রং পাল্টায়নি; বরং হ্যালোব্যাকটেরিয়া নামক একটি এককোষী জীবের কারণে এমনটা হতে পারে।


হ্যালোব্যাকটেরিয়া হলো একধরনের আর্কিয়া বা এককোষী জীব, যা পানিতে মাথাচাড়া দিয়ে ওঠে পানির লবণাক্ততা বাড়িয়ে দেয়। কেলিয়া পন্ডের আশপাশের নালাগুলোতে লবণাক্ততা অনেক বেড়ে গেছে। পরিমাণ এতটাই বেশি যে তা সমুদ্রের পানির লবণাক্ততার দ্বিগুণ। উলফ বলেন, প্রকৃত কারণ জানতে গবেষণাগারে এখন ডিএনএ বিশ্লেষণ করতে হবে।


মাউইতে অনেক দিন ধরে চলা খরাও পানির রং পরিবর্তনের কারণ হতে পারে। সাধারণত ওয়াইকাপু স্ট্রিমের পানি কেলিয়া জলাধারে গিয়ে পড়ে। তখন জলাধারের পানির উচ্চতা বাড়ে। কিন্তু উলফ বলেন, অতীতে এমনটা হতে দেখা যায়নি।


বৃষ্টি হলে ওয়াইকাপু জলপ্রবাহের পানি সেই জলাধারে গিয়ে পড়বে, এরপর তা আশপাশের এলাকায় প্রবাহিত হবে। তখন হয়তো জলাধারের পানির পানির রঙে পরিবর্তন আসবে।


কেউ কখনো এই জলাধারের পানির রং পাল্টাতে দেখেনি। এমনকি স্বেচ্ছাসেবীরাও, যাঁরা নানাভাবে এই বন্য প্রাণী আশ্রয়কেন্দ্রের সঙ্গে প্রায় ৭০ বছর ধরে আছেন, তাঁরাও কখনো এমনটা দেখেননি। আগেও জলাধারটি দীর্ঘ সময় ধরে খরার মধ্য দিয়ে গেছে এবং লবণাক্ততার পরিমাণও বেশি ছিল। ফলে উলফ নিশ্চিত নন, কী কারণে পানির রং বদলে গেল।


উলফ বলেন, রং বদলে যাওয়া পানিতে এখানকার পাখিদের ক্ষতি হচ্ছে বলে মনে হচ্ছে না।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com