বন্ধুর বুকে মাথা রেখেই মারা গেলো সেই গরিলা
প্রকাশ : ০৯ অক্টোবর ২০২১, ০৮:০৫
বন্ধুর বুকে মাথা রেখেই মারা গেলো সেই গরিলা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিরল প্রজাতির এক পাহাড়ি গরিলা দাকাশি। আবারো বিশ্বজুড়ে খবরের শিরোনামে সে। ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কম্বোর এই গরিলাটি এর আগেও খবরে এসেছিলো। কিন্তু এবার এলো একদম মন খারাপ করে দিতে। ১৪ বছরের এই বিরল প্রজাতির গরিলাটি মারা গেছে। দীর্ঘদিন ধরে অসুস্থতার কারণেই তার মৃত্যু হয়েছে।


২০১৯ সালে দাকাশি আলোড়ন ফেলে দিয়েছিলো এক বনকর্মীর সেলফির মাধ্যমে। অর্থাৎ ছবিটি যখন ওই বনকর্মী তুলছিলেন পিছনে দাঁড়িয়ে ক্যামেরায় লুক দিয়ে দাঁড়িয়েছেল দাকাশিও। সেই সময় ওই ছবিটি ভাইরাল হয়েছিলো সারা পৃথিবীতে। অবশেষে দাকাশির মৃত্যুর ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে।


ইনস্টাগ্রামে একটি বিবৃতি জারি করে দাকাশির মৃত্যুর খবর জানানো হয়েছে। সেখানে লেখা হয়েছে- দুঃখের সঙ্গে জানাচ্ছি আমাদের প্রিয় অনাথ মাউন্টেন গরিলা দাকাশি মারা গেছে। এক দশকেরও বেশি সময় ধরে পার্কের সেনকোয়েকি সেন্টারে ছিলো সে।


জানা গেছে, নিজের কেয়ারটেকার ও প্রিয় বন্ধু আন্দ্রে বোওমার বুকে মাথা রেখেই শেষ নিঃশ্বাস ত্যাগ করে ওই মাউন্টেন গরিলাটি। সোশ্যাল মিডিয়ায় ভিরুঙ্গা জাতীয় উদ্যানের তরফ থেকে তার মৃত্যুর খরের পাশাপাশি শেয়ার করা হয়েছে সেই ছবিটিও। বিশ্বজুড়ে এই ছবি মন খারাপ করে দিয়েছে অসংখ্য মানুষের।


২০০৭ সাল থেকে দাকাশিকে রক্ষণাবেক্ষণের কাজ করেছেন আন্দ্রে বোওমা। মৃত মায়ের কোলে শুয়ে থাকা অবস্থায় দাকাশি মাত্র ২ বছরের ছিলো। সেই সময় সেখান থেকেই উদ্ধার করা হয়েছিলো দাকাশিকে। জঙ্গলে একা ফিরে যেতে ভয় পেয়েছিলো দাকাশি, তাই বনকর্মীরা তাকে উদ্ধার করে অনাথ মাউন্টেন গরিলা সেন্টারে নিয়ে গিয়েছিলো। এরপর থেকেই সেখানেই বড় হয়ে উঠেছিলো দাকাশি এবং আন্দ্রেই তার দেখাশোনার দায়িত্বে ছিলেন।


আন্দ্রে বোওমা দাকাশির স্মৃতিচারণে বলেছেন, এরকম একটা প্রাণীকে দেখাশোনা ও যত্ন করার সুযোগ পাওয়া গর্বের। বিশেষ করে এত ছোট বয়সে এত কষ্ট সহ্য করেছে দাকাশি। দাকাশি খুবই মিষ্টি স্বভাবের ও বুদ্ধিমতী ছিলো। সে আমাকে বুঝিয়েছিলো মানবজাতির সর্বশক্তি দিয়ে প্রাণীদের রক্ষার কাজ করা উচিত। আমি দাকাশিকে আমার বন্ধু বলতে পেরে গর্বিত। তাকে আমি একটা শিশুর মতো ভালোবেসেছি। যখনই তার সঙ্গে দেখা হয়েছে, আমার মুখে হাসি ফুটিয়েছে দাকাশি।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com