দাঁতে এই যন্ত্র লাগালে ওজন কমবে ৬ কেজি!
প্রকাশ : ০১ জুলাই ২০২১, ১৫:৫০
দাঁতে এই যন্ত্র লাগালে ওজন কমবে ৬ কেজি!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুঠাম চেহারা পাওয়ার জন্য অনেকেই ওজন কমাতে চান। এবার মেদ ঝরানোর জন্য মুখে তালা বসানোর মতো মেশিন আবিষ্কার করলেন বিজ্ঞানীরা! এই যন্ত্রের বিষয়ে জানলে চমকে উঠবেন এবং অবাকও হবেন।
এ যেন ওজন কমানোর এক আজব উপায়! দাঁতে বিশেষ যন্ত্র লাগালেই কমে যাচ্ছে ওজন! যন্ত্রটি আবিষ্কার করেছেন নিউজিল্যান্ডের ওটাগো বিশ্ববিদ্যালয় এবং ব্রিটেনের লিডসের গবেষকরা। যন্ত্রটি দাঁতে লাগানোর পর সামান্য খোলা যাবে মুখ অর্থাৎ যন্ত্রটি এক প্রকারের তালা। ফলে এই যন্ত্র ব্যবহারকারীদের পক্ষে শক্ত কোনো খাবার খাওয়া কিছুতেই সম্ভব নয়। আর এরই ফলে ঝরবে ওজন। দাঁতে যন্ত্রটি লাগানোর দু'সপ্তাহ পর অনেকের ওজন ঝরেছে প্রায় ৬.৩৬ কেজি এমনটাই দাবি গবেষকদের।


এই যন্ত্রটিকে বলা হচ্ছে 'ডেন্টালস্লিম ডায়েট কন্ট্রোল'। ডেন্টিস্ট অর্থাৎ দাঁতের চিকিৎসকদের সাহায্যে এটি দাঁতে বসানো সম্ভব। যন্ত্রটি বসানোর পর ব্যবহারকারী ২ মিলিমিটারের বেশি মুখ খুলতে পারবেন না। এই সময় তাদের পুরোপুরি নির্ভর হতে হবে তরল খাদ্যের উপর।
যন্ত্রটি প্রাথমিকভাবে নিউজিল্যান্ডের ডুনেদিনের ৭ জন মহিলাকে ব্যবহার করতে দেয়া হয়েছিলো। যন্ত্রটি লাগানোর পর থেকেই লিকুইড ডায়েটে থাকতে বাধ্য হন তারা। 'ব্রিটিশ ডেন্টাল জার্নাল'-এ প্রকাশিত প্রতিবেদনে জানা গিয়েছে, তারা এই সময়ে ৬.৩৬ কেজি থেকে ৫.১ কেজি ওজন ঝরিয়েছেন।


যাদের উপর পরীক্ষামূলক প্রয়োগ চালানো হয়েছিলো, তারা জানিয়েছেন এই যন্ত্রটি ব্যবহার করা অত্যন্ত বেদনাদায়ক। মুখ খুলতে না পারা অত্যন্ত অস্বস্তিকর। এদিকে এই যন্ত্র প্রসঙ্গে ওটাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রাথমিকভাবে জানিয়েছিলেন, এটি একটি ইন্ট্রা ওরাল যন্ত্র যা একজন ব্যক্তিকে লিকুইড ডায়েটে অভ্যস্ত করে তুলবে।


ওটাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ব্রুনটন জানান- যারা ওজন ঝরাতে চান তারা যাতে একটি স্বাস্থ্যকর ডায়েট পদ্ধতি মেনে চলেন তাই এই যন্ত্র। দু'সপ্তাহ পর তারা যখন এই খাদ্যাভ্যাসের সঙ্গে অভ্যস্ত হয়ে যাবে তখন যন্ত্রটি খুলে নেয়া সম্ভব।


বিবার্তা/অনামিকা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com