কী ভাবে জন্ম নিল টেডি বেয়ার?
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২১, ১৮:২৭
কী ভাবে জন্ম নিল টেডি বেয়ার?
অনামিকা রায়
প্রিন্ট অ-অ+

১০ ফেব্রুয়ারি টেডি ডে। ভালোবাসার মানুষের মুখে হাসি আরো চওড়া করতে প্রেমিকা প্রেমিকাকে এদিন টেডি বেয়ার দিয়ে থাকেন। মেয়েদের কাছে এই পুতুল খুবই পছন্দের একটা উপহার। ভালোবাসাকে পাকাপক্ত করতে ও প্রেমিকার মুখে এক চিলতে হাসি দেখতে এদিন নিয়ে আসুন টেডি বেয়ার।


কিন্তু জানেন কী এই টেডি বেয়ারের জন্ম কীভাবে?


Cute Teddy Bear এর পিছনে রয়েছে একটি নেপথ্য কাহিনী। তখন ১৯০২ সাল। মাস নভেম্বর। কনকনে ঠাণ্ডায় মিসিসিপিতে শিকারে বেরিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট থিওডর রুজভেল্ট। কিন্তু শিকার করতে পারেননি রুজভেল্ট। ভরা রাইফেল নিয়েই ফিরতে হচ্ছিল তাকে।


এমন সময় প্রেসিডেন্টকে খুশি করতে তার সঙ্গীরা ধরে আনেন এক লুসিয়ানিয়া কালো ভল্লুক ছানা। কিন্তু সেই ছানাকে মারতে পারেন না রুজভেল্ট। ছোট্ট ছানাটিকে ছেড়ে দেন তিনি।


‘ড্রইং দ্য লাইন ইন মিসিসিপি’কার্টুনে এই গল্পটা তুলে ধরা হয়। সেখানে আঁকা হয় টেডি হাতে রুজভেল্ট রাইফেল হাতে দাঁড়িয়ে রয়েছেন।


সেই ছবি দেখে খেলনার দোকানের মালিক মরিস মিচম বানিয়ে ফেলেন একটি টেডি বেয়ার। এরপর সেটি দোকানের পাশে টাঙিয়ে রেখেছিলেন। যা দেখে দোকানে ভিড় জমতে শুরু করে। হু হু করে টেডি বেয়ারের চাহিদা বাড়তে থাকে। ১৯০৩ সালে আইডিয়াল টয় কোম্পানি টেডি বেয়ার বানানো শুরু করে। যার জনপ্রিয়তা আজও কমেনি।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com