শিরোনাম
আজ ঘুরে দাঁড়াতে পারবে কি বাংলাদেশ?
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৭, ১১:৪৩
আজ ঘুরে দাঁড়াতে পারবে কি বাংলাদেশ?
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রথম ম্যাচে তো ১০ উইকেটের দুঃস্বপ্নময় হারের লজ্জায় হাবুডুবু খাচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা সফরে এখনও পর্যন্ত অধরাই রয়ে গেছে জয়। আজ দ্বিতীয় ওয়ানডেতে প্রথম ম্যাচের সেই হারের দুঃস্মৃতি নিয়েই মাঠে নামবে মাশরাফি ও তার দল।


আজ হারলেই সিরিজ শেষ! বাংলাদেশ দল সমতায় ফিরতে পারবে এমন আশা করারও যেন সাহস নেই। বাংলাদেশ এখন কার্যত বিধ্বস্ত একটা দল। কিন্তু খেলাধুলার মজাটা এখানেই যে, এই সব সংকট থেকে তারা বেরিয়ে আসতে পারে একটি মাত্র জয়ে। আর সেই জয়ের লক্ষ্যেই আজ আবার মাঠে নামবে বাংলাদেশ।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টি অনুষ্ঠিত হবে আজ। প্রথম ম্যাচে হেরে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে বাংলাদেশ। কাগজে-কলমে এটা বাংলাদেশের সিরিজে ফেরার লড়াই। কিন্তু বাস্তবে এটা বাংলাদেশের পায়ের নিচে একটু মাটি খুঁজে পাওয়ার লড়াই। আজ বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে শুরু হবে এই ওয়ানডে ম্যাচ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন, গাজী টেলিভিশন ও মাছরাঙা টেলিভিশন।


অনুশীলনে পা মচকে যাওয়ায় দক্ষিণ আফ্রিকা সফর শেষ হয়ে গেছে পেস সেনসেশন মোস্তাফিজুর রহমানের। তার পরিবর্তে দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন পেসার শফিউল ইসলাম। টেস্ট সিরিজ শেষ করে দিন কয়েক আগেই দেশে ফিরেছিলেন তিনি। তবে মোস্তাফিজ হঠাৎ ইনজুরিতে পড়ায় আবারও ডাক পড়েছে শফিউলের।


এদিকে মোস্তাফিজের অবস্থা খুব একটা ভালো নয়। পায়ের ব্যথা এত বেশি যে, তিনি স্বাভাবিকভাবে হাটতে পারছেন না, গোড়ালি ফুলে গেছে। চলাচলের ক্ষেত্রে সাহায্য নিতে হচ্ছে ক্রাচ বা হুইলচেয়ারের।


সোমবার মোস্তাফিজের স্ক্যান করানোর কথা থাকলেও সেটি না হওয়ায় মঙ্গলবার করা হবে। ইনজুরির তীব্রতা সম্পর্কে বোঝা
যাবে স্ক্যান রিপোর্ট পাওয়ার পরই। ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরে আসবেন অধিনায়ক মাশরাফি মর্তুজা। সম্ভবত তার সাথেই দেশে ফিরবেন মোস্তাফিজ।


এদিকে মোস্তাফিজের পরিবর্তে কাকে পাঠানো হবে দক্ষিণ আফ্রিকা, এ নিয়ে বেশ ভাবতে হয়েছে বোর্ডকে। বিবেচনায় ছিলেন
শফিউল ইসলাম ও আল-আমিন হোসেন। শেষমেশ অবশ্য বোর্ড বেছে নিয়েছে শফিউলকেই।


দেশসেরা ওপেনার তামিম ইকবাল প্রথম ওয়ানডেতে খেলতে পারেননি। তবে আশার সংবাদ দ্বিতীয় ওয়ানডেতে তার মাঠে নামা প্রায় নিশ্চিত। তবে আরেক ওপেনার সৌম্য সরকার এ ম্যাচেও সুযোগ পাচ্ছেন না বলে জানা গেছে। ইমরুল কায়েস প্রথম ওয়ানডেতে ওপেন করেন। কিন্তু শুরু থেকে ধুঁকতে থাকা কায়েস মাত্র ৩০ রানে আউট হন। তামিম দলে ফিরলে তার সঙ্গে এবার হয়তো লিটন কুমার দাসকে দেখা যাবে। এ তরুণকেও দল চাইছে পর্যাপ্ত সুযোগ দিয়ে দেখে নিতে। সেই ক্ষেত্রে ইমরুলের তিনে খেলার কথা। কিন্তু একটি সূত্র জানিয়েছে হয়তো এবার তিন-এ মুমিনুলের আরেকটি পরীক্ষা হয়ে যেতে পারে। না হয় সাকিবই থাকবেন তিনে।


প্রথম ম্যাচে মুশফিকুর রহীম ছাড়া কোনো ব্যাটসম্যানই তিন অংক ছুঁতে পারেননি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডে সেঞ্চুরিটাও তার ব্যাট থেকে আসে। দলের বাকিরা দুই অংকে পৌঁছালেও ৩০ রানের বেশি করতে পারেননি কেউই। বিশেষ করে অভিজ্ঞ ব্যাটসম্যান ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকেও দেখা গেছে বাজে শটে আউট হতে। এ ম্যাচে মুশফিকুর রহীমকে নিয়ে রয়েছে চিন্তা। কারণ হ্যামস্ট্রিংয়ে টানের কারণে দ্বিতীয় ওয়ানডেতে খেলার জন্য কতটা প্রস্তুত আছেন তা নিয়ে সংশয় আছেই। যদি মুশফিক খেলতে পারেন তাহলে প্রথম ম্যাচের একাদশ থেকে খুব বড় কোনো পরিবর্তন হবে না বলে জানা যায়। তবে মুশফিক না খেললে ইমরুলকে মাঠে দেখা যাবে। মুশফিক, ইমরুল দু’জনেই খেললে বাদ পড়বেন নাসির।


বিবার্তা/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com