শিরোনাম
চ্যাম্পিয়ন্স ট্রফি: সর্বোচ্চ রান সংগ্রহকারী ৫ ব্যাটসম্যান
প্রকাশ : ২৮ মে ২০১৭, ২১:৫৭
চ্যাম্পিয়ন্স ট্রফি: সর্বোচ্চ রান সংগ্রহকারী ৫ ব্যাটসম্যান
ফাইল ছবি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ১ জুন থেকে ইংল্যান্ডে শুরু হতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসর। শিরোপা জন্য শীর্ষ আট জাতির লড়াইয়ের আনন্দ উপভোগ করবে বিশ্বের ক্রিকেট ভক্তরা। উদ্বোধনী ম্যাচে লন্ডনের ওভালে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড।


১৯৯৮ সালে শুরু হওয়ার পর থেকে এ টুর্নামেন্টে নিজেদের প্রাধান্য বিস্তার করেছে আধুনিক ক্রিকেটের কিছু কিংবদন্তী খেলোয়াড়। বছরের পর বছর নিজেদের নতুন নতুন শৈলী এবং আক্রমণাত্মক ব্যাটিং দিয়ে সংক্ষিপ্ত ভার্সনের এ টুর্নামেন্ট হয়েছে সমৃদ্ধ।


এবার আমরা চ্যাম্পিয়ন্স ট্রফির শীর্ষ পাঁচ ব্যাটসম্যান নিয়ে আলোচনা করব-


জ্যাক ক্যালিস
দক্ষিণ আফ্রিকান ক্রিকেট ইতিহাসে এ যাবতকালে সেরা ক্রিকেটারদের মধ্যে একজন হিসেবে বিবেচিত জ্যাক ক্যালিস। ৪১ বছর বয়সী এ তারকা পুরো ক্যারিয়ার জুড়েই দক্ষিণ আফ্রিকার হয়ে ধারাবাহিকভাবে পারফর্ম করেছেন এবং কখনো কখনো একাই পুরো জাতির দায়িত্ব বহন করেছেন। এমনকি নিজের পড়ন্ত বেলায়তেও হেসেছে তার ব্যাট।


চ্যাম্পিয়ন্স ট্রফিতে ১৭ ম্যাচে গড়ে প্রায় ৪৭ করে মোট ৬৫৩ রান করেছেন ক্যালিস। যা এ পর্যন্ত টুর্নামেন্ট ইতিাসে সর্বোচ্চ রানের পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে। ঢাকাতে টুর্নামেন্টের প্রথম আসরে ১৯৯৮ সালে শ্রীলংকার শক্তিশালী বোলিংয়ের বিপক্ষে অপরাজিত সেঞ্চুরি করেছিলেন তিনি। সম্মানজনক এ টুর্নামেন্টে ২০০৯ আসরে শেষবার অংশ নেন ডান হাতি অভিজ্ঞ এ ব্যাটসম্যান এবং এরপর থেকে প্রোটিয়ারা তার সেবা থেকে বঞ্চিত হচ্ছে।


সৌরভ গাঙ্গুলি
আধুনিক ক্রিকেটের সবচেয়ে নির্ভিক খেলোয়াড়দের মধ্যে একজন ছিলেন ভারতের সৌরভ গাঙ্গুলি। বিশাল ব্যক্তিত্বের অধিকারী গাঙ্গুলি অধিনায়ক হিসেবে সামনে থেকে ভারতীয় দলের নেতৃত্ব দিয়েছেন। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ব্যাট হাতে দারুণ ধারাবাহিক ছিলেন তিনি। ১৩ ম্যাচে ৭৩ গড়ে মোট ৬৬৫ রান করেছেন বাঁ-হাতি এ ব্যাটসম্যান। টুর্নামেন্ট ইতিহাসে সর্বোচ্চ রানের তালিকায় যা চতুর্থ স্থানে রয়েছে। কেনিয়ার নাইরোবিতে ২০০০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে টুর্নামেন্ট নিজের সর্বোচ্চ ১৪১ রানে ইনিংসটি খেলেছেন গাঙ্গুলি। চ্যাম্পিয়ন্স ট্রফিতে তার রয়েছে তিনটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি।


কুমার সাঙ্গাকারা
শ্রীলংকা দলের ব্যাটিং লাইনআপের মূল স্তম্ভ ছিলেন সাঙ্গাকারা। টুর্নামেন্টের সর্বশেষ আসরেও তিনিই ছিলেন লংকান দলের ব্যাটিং লাইনআপের অন্যতম একজন। চ্যাম্পিয়ন্স ট্রফিতে মোট ২২ ম্যাচ খেলেছেন অভিজ্ঞ এ ব্যাটসম্যান। যেখানে প্রায় ৭০ স্ট্রাইক রেটে ৩৮ গড়ে মোট ৬৮৩ রান করেছেন। একটি সেঞ্চুরি ও চারটি হাফ সেঞ্চুরি দিয়ে সাজানো তার এ সংখ্যাটি এ পর্যন্ত ব্যক্তিগত সর্বোচ্চ রানের তালিকায় রয়েছে তৃতীয় স্থানে।


টুর্নামেন্টের গত আসরে লন্ডনের কেনিংটন ওভালে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১৩৪ রানের ইনিংস খেলেন তিনি। আসন্ন আসরে সাঙ্গাকারাকে ধারাভাষ্যকার হিসেবে নতুন রুপে দেখা যাবে।


মাহেলা জয়াবর্ধনে
একজন ক্ল্যাসি স্ট্রোকমেকার ছিলেন মাহেলা জয়াবর্ধনে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে শ্রীলংকা দলের ধারাবাহিক রান সংগ্রহকারীদের একজন ছিলেন ডান হাতি এ ব্যাটসম্যান। টুর্নামেন্ট ইতিাসে এ পর্যন্ত দ্বিতীয় সবোচ্চ রান সংগ্রহকারী মাহেলা ম্যাচ খেলেছেন ২২টি। যা থেকে ৪১ গড়ে মোট রান করেছেন ৭৪২। সর্বোচ্চ ৮৪ সহ টুর্নামেন্টে তার হাফ সেঞ্চুরি আছে পাঁচটি। অভিজ্ঞ সাঙ্গাকারা ও মাহেলার অবসরে শ্রীলংকা ক্রিকেটে দারুণ শূন্যতা সৃষ্টি হয়েছে। বিশ্বপর্যায়ে নিজেদেরকে মেলে ধরতে আসন্ন টুর্নামেন্ট হবে তারুণ্য নির্ভর দলটির আসল পরীক্ষা।


ক্রিস গেইল
চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ রান সংগ্রহকারী ডান হাতি এ ব্যাটসম্যান। সংখিপ্ত ভার্সনের ক্রিকেটে সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানদের একজন হিসেবে পরিচিত ৩৭ বছর বয়সী গেইল। যে কোনো বোলিং লাইনআপের দুঃস্বপ্ন চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বোচ্চ রান সংগ্রহকারী হবে তাতে বিস্ময়ের কিছু নেই। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৭ ম্যাচে অংশ নিয়ে ৫৩ গড়ে মোট ৭৯১ রান করেছেন গেইল।


যে কোনো প্রতিপক্ষের হাত থেকে ম্যাচ ছিনিয়ে নেয়ার সক্ষমতা আক্রমণাত্মক এ ওপেনারকে বিশ্বের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যানে পরিণত করেছে। তবে এবারের আসরে দেখা যাবে না গেইলের ব্যাটিং। কেননা আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ আটে-না থাকায় টুর্নামেন্টে খেলতে পারছে না ওয়েস্ট ইন্ডিজ।


বিবার্তা/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com