২০২৩ সালে ওয়ানডে ক্রিকেটে যত রেকর্ড
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৮:০১
২০২৩ সালে ওয়ানডে ক্রিকেটে যত রেকর্ড
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ওয়ানডে ক্রিকেটের আমেজ আগের মতো নেই, তাই এই ফরম্যাটের ভবিষ্যৎ নিয়ে এ বছর বেশ আলোচনা হয়েছে। আইসিসিও এই বিষয়ে বৈঠকে বসেছে। তবে এ বছরেই মাঠে গড়িয়েছে ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক ওয়ানডে ম্যাচ।


চলতি বছরের ৯ জানুয়ারি করাচিতে বছরের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল পাকিস্তান-নিউজিল্যান্ড। গতকাল বছরের সর্বশেষ ওয়ানডেতে নেপিয়ারে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশ। সব মিলিয়ে ২০২৩ সালে মোট ওয়ানডে ম্যাচ হয়েছে ২১৮টি। এক পঞ্জিকাবর্ষে দুইশোর বেশি ম্যাচ হলো ক্রিকেট ইতিহাসে এই প্রথম।


২০২৩ সালে ওয়ানডে ফরম্যাট ক্রিকেটে দেখা গিয়েছে অনন্য সব রেকর্ড। আসুন সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।


সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ
এ বছর ২২টি দল মিলে মোট ওয়ানডে ম্যাচ খেলেছে ২১৮টি। এর আগের রেকর্ডটি ছিল ২০০৭ সালে, ১৮টি দল মিলে সেবার খেলেছিল ১৯১টি ম্যাচ।


বিশ্বকাপের বছরে সবচেয়ে বেশি ম্যাচ
সবচেয়ে বেশি ওয়ানডে হওয়া ১০ বছরের মধ্যে ৭টিই বিশ্বকাপের বছর। বিশ্বকাপ না থাকার পরও বেশি ওয়ানডে ম্যাচের তালিকায় ঢুকেছে ২০০৬, ২০০৯ ও ২০২২ সাল।


সবচেয়ে বেশি ম্যাচ
আইসিসির পূর্ণ সদস্য হিসেবে সবচেয়ে বেশি ৩৫টি ম্যাচ খেলছে ভারত, যার মধ্যে ২৭টিতে জয় পেয়েছে তারা। এছাড়া আইসিসির পূর্ণ্ম সদস্যের বাইরে সবচেয়ে বেশি ২৬টি ওয়ানডে ম্যাচ খেলেছে সংযুক্ত আরব আমিরাত।


বেশি সংখ্যক শতক
২০২৩ সালে সবচেয়ে বেশি ৬টি সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি। ৫০ ছাড়ানো ইনিংসও সবচেয়ে বেশি ভারতের এই সাবেক অধিনায়কের, ১৪টি পঞ্চাশোর্ধ ইনিংস আছে তার নামে। কোহলির সতীর্থ ভারতের ওপেনিং ব্যাটার শুবমান গিলও ১৪ বার ৫০ ছাড়িয়েছেন।


শীর্ষ ব্যাটার
চলতি বছরে ভারতের শুবমান গিল রানের হিসেবে সবার ওপরে আছেন। ২৯ ইনিংসে তার মোট রান ১৫৮৪, গড় ৬৩.৩৬। শতক রয়েছে ৫টি এবং অর্ধশতক ৯টি।


শীর্ষ বোলার
এই তালিকায়ও সবার ওপরে আছেন আরেন ভারতীয় স্পিনার কুলদীপ যাদব। ২৯ ইনিংসে ৪.৬১ ইকোনোমির সঙ্গে তিনি শিকার করেছেন ৪৯টি উইকেট। এক ম্যাচে পাঁচ উইকেট তুলে নিয়েছেন একবার।


স্ট্যাম্পিং
সবচেয়ে বেশি ৫টি করে স্টাম্পিং করেছেন তিনজন। দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক, নেদারল্যান্ডসের স্কট এডওয়ার্ডস ও সংযুক্ত আরব আমিরাতের ভৃত্য অরবিন্দ।


অস্ট্রেলিয়ার হেক্সা
এবার ভারতকে তাদেরই মাটিতে হারিয়ে নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা ঘরে তুলে নিল অস্ট্রেলিয়া। ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বেশি সংখ্যক বিশ্বকাপ শিরোপার মালিক অজিরাই।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com