শচীনকে টপকে ইতিহাসের পাতায় কোহলি
প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩, ১৮:৪৬
শচীনকে টপকে ইতিহাসের পাতায় কোহলি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

কিংবদন্তি শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে অনন্য এক উচ্চতায় পৌঁছে গেলেন বিরাট কোহলি। একসময় শচীনকে আদর্শ মনে করে ক্রিকেট খেলা শুরু করেছিলেন দিল্লীর ছেলে বিরাট কোহলি। আর আজ সেই শচীনের শহরেই ভাঙলেন তারই রেকর্ড। বিরাট কোহলি এখন ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক।


১৫ নভেম্বর, বুধবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে ক্রিকেট স্টেডিয়ামে বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম সেঞ্চুরি করেন কোহলি। এতেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে নতুন এক অধ্যায় যুক্ত করলেন ভারতের তারকা এই ক্রিকেটার।


এবারের বিশ্বকাপেই একাধিকবার সুযোগ এসেছিল কোহলির সামনে। নিউজিল্যান্ডের বিপক্ষেই গ্রুপপর্বে খেলেছিলেন ৯৫ রানের ইনিংস। সেদিন হয়নি শেষের দিকে মনোঃসংযোগ হারানোর কারণে। সুযোগ ছিল শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচেও। সেদিনও মুম্বাইয়ের এই মাঠেই শতকের দিকে এগিয়ে যাচ্ছিলেন কোহলি। তবে শেষ পর্যন্ত ওটা আর হয়নি। ৮৮ রানে থামতে হয় তাকে।


৪৬৩ ম্যাচ খেলে ৪৯টি সেঞ্চুরি করেছিলেন শচিন। অপরদিকে ২৯২ ম্যাচ খেলেই শচিনের রেকর্ড ভেঙে দিয়েছেন কোহলি। সে হিসেবে শচিনের চেয়ে ৭১ ম্যাচ কম খেলেই সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হলেন ভারতের সাবেক অধিনায়ক।


এদিন সেঞ্চুরির পথে আরও একটি রেকর্ড গড়েছেন কোহলি। যে রেকর্ডে তিনি পেছনে ফেলেছেন বাংলাদেশের সাকিব আল হাসান এবং ভারতের শচীন টেন্ডুলকারকে। এক বিশ্বকাপে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ ইনিংসের তালিকায় এতদিন রেকর্ড ছিল এই দুজনের। ২০০৩ সালে শচীন টেন্ডুলকার এবং ২০১৯ সালে সাকিব খেলেছিলেন ৭টি পঞ্চাশ ছাড়ানো ইনিংস। কোহলি টপকে গিয়েছেন সেই রেকর্ডও।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com