পরিবেশ রক্ষায় বিমান ছেড়ে ট্রেনে ভ্রমণের সিদ্ধান্ত বার্সেলোনার
প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৩, ১৮:৫৭
পরিবেশ রক্ষায় বিমান ছেড়ে ট্রেনে ভ্রমণের সিদ্ধান্ত বার্সেলোনার
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা প্রায় দেড় দশকের বেশি সময় ধরে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফকে সহযোগিতা করে আসছে। সুবিধাবঞ্চিত শিশুদের কল্যাণে সংস্থাটিকে বছরে ১৭ কোটি ৭৪ লাখ টাকা করে বার্ষিক অনুদান দেয় এই কাতালান ক্লাবটি।


এবার বৈশ্বিক জলবায়ু পরিবর্তন নিয়েও কাজ করবে বার্সা। এরই অংশ হিসেবে বিমান ছেড়ে দ্রুতগতির ট্রেনে ভ্রমণ করার সিদ্ধান্ত নিয়েছে ক্লাবটি। নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে ট্রেনে ভ্রমণ করার ব্যাপারে নিশ্চিত করেছে বার্সেলোনা।


সাধারণত দূরে কোথাও খেলতে বা অনুশীলন করতে গেলে বিমান ব্যবহার করেন সার্জিও বুস্কেটস-জর্ডি আলবারা। তবে পরিবেশ দূষণ কমানোয় ভূমিকা রাখতে বিমান ছেড়ে এবার দ্রুতগতির ট্রেন ব্যবহার করবেন তারা।


রবিবার (১৬ এপ্রিল) স্পেনের রাজধানী মাদ্রিদের ক্লাব গেটাফের মাঠে খেলতে যায় বার্সেলোনা। লা লিগায় জিরোনার বিপক্ষে ব্যর্থতার পর গেটাফের বিপক্ষেও গোলশূন্য ড্র করেছে কাতালান ক্লাবটি।


বার্সেলোনা থেকে মাদ্রিদের দুরত্ব ৫০৪ কিলোমিটার। এই দুরত্ব পাড়ি দিতে ট্রেনে প্রয়োজন হয় তিন ঘণ্টা। অন্যদিকে ট্রেনে সময় লাগে এর দ্বিগুণ। এই ম্যাচের সফরেই বিমানের বদলে ট্রেন ব্যবহার করেছেন তারা।


ট্রেনে করে ভ্রমণে সময় বেশি লাগলেও এতে কোন সমস্যা নেই বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজের। বরং নিজেরাই ট্রেনে যেতে চেয়েছেন বলে জানিয়েছেন তিনি। জাভি বলেন, “আমরা নিজে থেকেই ট্রেনে যেতে চেয়েছি। এই ভ্রমণে কোনো সমস্যা হবে না। মাদ্রিদে পৌঁছে আমরা ঘুমানোর সুযোগ পাবো।”


আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি ক্লাব ছেড়ে যাওয়ার পর এবারই প্রথম লা লিগার শিরোপা জয়ের হাতছানি বার্সেলোনার সামনে। লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের চেয়ে তারা এগিয়েও আছে ১১ পয়েন্টের বিশাল ব্যবধানে।


লা লিগায় এখন পর্যন্ত ২৯ ম্যাচে ২৩ জয়, চার ড্র ও দুই হারে ৭৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বার্সেলোনা। অন্যদিকে ২৯ ম্যাচে ১৯ জয় এবং সমান পাঁচটি করে হার ও ড্র-তে ৬২ পয়েন্ট নিয়ে বার্সেলোনার নিচে দ্বিতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com