সবচেয়ে দামি ক্রিকেট লিগ চালুর সম্ভাবনা সৌদি আরবের
প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৩, ১৬:৫৯
সবচেয়ে দামি ক্রিকেট লিগ চালুর সম্ভাবনা সৌদি আরবের
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাম্প্রতিক সময়ে বেশ কিছু বছর ধরে অনেক খেলায় বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে সৌদি আরব। ফুটবলসহ বেশ কয়েকটি খেলায় বিনিয়োগের পর এবার ক্রিকেটের দিকে ঝুঁকছে সৌদি আরব সরকার। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি- টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগ চালু করতে তারা ইতোমধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে। এর মাধ্যমে ক্রিকেটের বর্তমান সময়ের জনপ্রিয়তম ফরম্যাট টি-টোয়েন্টিতে আরও একটি ফ্র্যাঞ্চাইজি লিগ যুক্ত হবার বেশ জোর সম্ভাবনা তৈরি হয়েছে।


বিভিন্ন ধরনের খেলায় উচ্চ বিনিয়োগ করাটা অবশ্য সৌদি আরবের জন্য নতুন নয়। এর আগে তারা ফর্মুলা ওয়ান এবং লাইভ গলফে বিনিয়োগ করেছিল। কিন্তু ক্রীড়াঙ্গনের এই দুটি শাখায় থামতে চায় না সৌদি। এজন্য নতুন করে এবার সর্বোচ্চ দামি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনকে তাদের পরবর্তী লক্ষ্য হিসেবে ঠিক করেছে।


বর্তমানে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)-এর নিয়মে বিদেশি টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে দেশটির ক্রিকেটারদের অংশগ্রহণ নিষিদ্ধ রয়েছে। তবে বিসিসিআইকে দেওয়া সৌদি আরব সরকারের প্রতিনিধিদের একটি প্রস্তাবের ফলে সেই নিয়ম শিথিল হতে পারে বলে মনে করা হচ্ছে। আর সেটি সত্যি হলে ভিরাট কোহলি, রোহিত শর্মাদের মতো তারকাদের প্রথমবারের মতো বাইরের কোন লিগে খেলতে দেখা যাবে।


এদিকে, সৌদি আরবের ক্রিকেট-আগ্রহের কারণ হিসেবে মনে করা হচ্ছে তাদের পর্যটন শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়া। ভারতের সঙ্গে দেশটির ক্রিকেট লিগ আয়োজনের বিষয়ে সমঝোতা হলে দু’দেশের সম্পর্ক আরও মজবুত হতে পারে।


টুর্নামেন্টটি আয়োজন করা হলে ম্যাচের ভেন্যু হিসেবে বেছে নেওয়া হতে পারে সংযুক্ত আরব আমিরাতকে। এমনকি ভবিষ্যতে তারা বিশ্ব ক্রিকেটের জন্য সৌদিকে গন্তব্য বানাতে চায়। এর আগে রিয়াদ ভ্রমণকালে সাবেক পাকিস্তানি পেসার ওয়াসিম আকরামের সঙ্গে যুবরাজ সাউদ বিন মিশাল আল সাউদ সাক্ষাৎ করেন। সেই সময় আকরাম দেশটিতে ক্রিকেট লিগ চালুর ব্যাপারে নিজের আগ্রহের কথা জানিয়েছিলেন। অর্থাৎ, সবকিছু ঠিক থাকলে ক্রিকেটবিশ্ব আরও একটি নজরকাড়া টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগের আশা করতেই পারে।


বিবার্তা/নিলয়/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com