৭ বছর পর ইংলিশদের বিপক্ষে নামছে টাইগাররা
প্রকাশ : ০১ মার্চ ২০২৩, ১০:০৩
৭ বছর পর ইংলিশদের বিপক্ষে নামছে টাইগাররা
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

৭ বছর পর ইংলিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে আজ দুপুরে মাঠে নামছে লাল-সবুজের বাংলাদেশ দল। এবার সুযোগ আক্ষেপ ঘুচানোর। বাংলাদেশ দল সেই লক্ষ্য নিয়েই মাঠে নামতে প্রস্তুত।


দিবারাত্রির ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১২টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস।


২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই ফরম্যাটটিতে বদলে গেছে বাংলাদেশ দল।


অধিনায়ক মাশরাফির ছোঁয়ায় বদলে যাওয়া দলটাকে টেনে নিয়ে যাচ্ছেন তামিম ইকবাল। আজ তার নেতৃত্বেই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের মিশনে মাঠে নামবে লাল-সবুজ জার্সিধারীরা।


টেস্ট খেলুড়ে সবগুলো দেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতলেও ইংল্যান্ডকে কখনোই হারাতে পারেনি বাংলাদেশ। ২০১৬ সালে সুযোগ পেয়ে হাতছাড়া করেছে লাল-সবুজ জার্সিধারীরা। সেবার হার দিয়ে শুরু হয়েছিল তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। মিরপুরে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরায় যদিও। তবে চট্টগ্রামে সিরিজ নির্ধারণী ম্যাচে হেরে জয়ের সুযোগ হাতছাড়া করে মাশরাফির দল।


ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, ‘আমার মনে হয় গত কয়েক দিন ধরে ভালোভাবে প্রস্তুতি নিয়েছি আমরা। আমাদের একটি অনুশীলন ম্যাচ এবং ম্যাচের আদলে অনুশীলন সেশন ছিল। খেলোয়াড়দের প্রতিশ্রুতিতে আমি খুবই মুগ্ধ। আমি মনে করি তারা (বাংলাদেশ দল) খুব ভালো করেই প্রস্তুত।’


ফরম্যাট যাই হোক না কেন আন্তর্জাতিক ক্রিকেট বদলে দিয়েছে ইংল্যান্ড। ইংলিশদের আগ্রাসী ক্রিকেটে প্রতিনিয়ত নাস্তানাবুদ হচ্ছে প্রতিপক্ষরা। বাংলাদেশ কী পারবে ইংলিশদের রুখে দিতে?


হাথুরুসিংহে অবশ্য জানিয়েছেন, তার দলও আগ্রাসী ক্রিকেট খেলার অপেক্ষায় আছে। তিনি বলেছেন, ‘আমি প্রথমবার দায়িত্বে থাকার সময়েও আগ্রাসী ক্রিকেট খেলেছি। আপনারা কেবল ব্যাটারদের আক্রমণই দেখেন। মাঠের বাইরে পাঠানো ছাড়াও আগ্রাসী ক্রিকেট খেলার অনেকগুলো ধরণ আছে। এটা হচ্ছে আমাদের মনোভাবের ব্যাপার, ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে আমরা আগ্রাসী থাকবো।’


বাংলাদেশের জন্য ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি অন্য অর্থে বেশি গুরুত্বপূর্ণ। চলতি বছর ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়েই বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু হতে যাচ্ছে।


আগামী অক্টোবর-নভেম্বরের আগে অন্তত আরও ১৬টি ওয়ানডে খেলার সুযোগ পাবে বাংলাদেশ দল। যদিও ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ এতটা সহজ হবে না; অন্তত মঈন আলী তেমনটাই বলে গেছেন।


তিনি বলেছেন, ‘উইকেট কেমন হয় সেটা নির্ভর করবে মাঠকর্মীদের দুই সপ্তাহের উইকেট প্রস্তুতের ওপর। তবে আমার মনে হয় এটা খুব ভালো উইকেট। ঢাকার পিচ ব্যাটিং করার জন্য সবসময়ই পছন্দের। আমরা সারা বিশ্বেই এটা (সহজাত খেলা) করেছি। পরিকল্পনা ভিন্ন হলেও মানসিকতা সবসময় একই থাকে। তাই আমরা আত্মবিশ্বাসী এখানে ভালো খেলতে পারবো।’


গত কিছুদিন মাঠের ক্রিকেটের চেয়ে মাঠের বাইরে সাকিব-তামিমের সম্পর্ক নিয়ে বেশি আলোচনা হয়েছে। এই আলোচনা মাঠের ক্রিকেটে প্রভাব পড়ে কিনা সেটাই দেখার। যদিও অধিনায়ক তামিম ইকবাল ও প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, মাঠের বাইরের ইস্যু মাঠে আসার কথা নয়। এখন দেখার অপেক্ষা বাংলাদেশ শুরুটা কেমন করে।


বিবার্তা/মাসুম/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com