‘অযোগ্য’ মেসিকে গোল্ডেন বল দেওয়া হয়েছে: সাবেক ফিফা সভাপতি
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৩, ১৮:৫২
‘অযোগ্য’ মেসিকে গোল্ডেন বল দেওয়া হয়েছে: সাবেক ফিফা সভাপতি
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

১ মাস পেরিয়ে গেছে, ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। পুরো টুর্নামেন্টজুড়ে দারুণ খেলে সেরা খেলোয়াড়ের পুরস্কারস্বরূপ ‘গোল্ডেন বল’ জিতেছেন এই আর্জেন্টাইন মহাতারকা। এর আগেও একবার গোল্ডেন বল জিতেছিলেন, ব্রাজ়িল বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে তুলেছিলেন মেসি। সেই বিশ্বকাপে মেসির পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তুললেন ফিফার প্রাক্তন সভাপতি। তার দাবি, ভুল করে সোনার বল দেওয়া হয় মেসিকে।


ব্রাজ়িলে আয়োজিত বিশ্বকাপে আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন করতে পারেননি লিওনেল মেসি। যদিও তিনি প্রতিযোগিতার সেরা ফুটবলার হিসাবে জিতেছিলেন সোনার বল। তার সেই পুরস্কার নিয়ে তৈরি হল বিতর্ক। নতুন বিতর্কের জন্ম দিয়েছেন ফিফার তৎকালীন সভাপতি শেপ ব্লাটার। তার দাবি, ‘অযোগ্য’ মেসিকে ভুল করে সোনার বল দেওয়া হয়েছিল।


নির্দিষ্ট পদ্ধতিতে নির্বাচিত হয়েই ২০১৪ সালের বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছিলেন মেসি। তার পারফরম্যান্স মুগ্ধ করেছিল ফুটবলপ্রেমীদের। দেশকে বিশ্বচ্যাম্পিয়ন করতে না পারলেও মেসির পারফরম্যান্স নিয়ে এত দিন কোনও প্রশ্ন ওঠেনি। সাড়ে আট বছর পর প্রশ্ন তুললেন ব্লাটার। ফিফার প্রাক্তন সভাপতি বলেছেন, ‘মেসি সোনার বলের যোগ্য দাবিদার ছিল না। ভুলবশত ওকে ওই পুরস্কার দেওয়া হয়েছিল। ওটা একটা ভুল ছিল।’


মেসি নিজে ২০১৪ বিশ্বকাপে চারটি গোল করেছিলেন। কয়েকটি গোলের ক্ষেত্রে সাহায্য করেছিলেন সতীর্থদের। দলকে ফাইনালে তুলেছিলেন। ট্রফির লড়াইয়ে জার্মানির কাছে হেরে গিয়েছিল মেসির আর্জেন্টিনা। সে বার সোনার বল জেতার ক্ষেত্রে মেসির সঙ্গে লড়াই ছিল জার্মানির থমাস মুলার এবং নেদারল্যান্ডসের আর্জেন রবেনের সঙ্গে। সে প্রসঙ্গে ব্লাটার এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমি কি কূটনৈতিক উত্তর দেব না সত্যি কথা বলব? সত্যি বলতে প্রতিযোগিতার সেরা খেলোয়াড় হিসাবে মেসির নাম ঘোষণা হওয়ায় কিছুটা অবাকই হয়েছিলাম। আমার মতে ওই সিদ্ধান্তটা সঠিক ছিল না।’ ফিফার প্রাক্তন সভাপতি আরও জানিয়েছেন, সংশ্লিষ্ট কমিটি তাকে বিশ্বকাপে অংশ নেওয়া ১০ জন ফুটবলারের নাম বলেছিল। সেই ১০ জন ছিলেন সেরা ফুটবলার হওয়ার বিবেচনায়। সেই তালিকার সঙ্গে চূড়ান্ত ফলাফলের মিল খুঁজে পাননি বলে দাবি ব্লাটারের।


তা হলে সেরা ফুটবলারের সোনার বল কার পাওয়া উচিত ছিল ২০১৪ ব্রাজ়িল বিশ্বকাপে? এই প্রশ্নের উত্তর দেননি ব্লাটার। শুধু বলেছেন, মেসিকে ভুল করে সোনার বল দেওয়া হয়েছিল। আর্জেন্টিনার অধিনায়ক ওই পুরস্কারের দাবিদার ছিলেন না।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com