শিরোনাম
হাসপাতালে ইমরুল
প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ১১:৩৬
হাসপাতালে ইমরুল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের বিপক্ষের সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই বাম ঊরুতে চোট পান ইমরুল কায়েস। মাঠে খানিকটা চিকিৎসা নিয়েও কাজ না হওয়ায় স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয়েছে বাঁহাতি ব্যাটসম্যানকে। পরে তাকে মাঠ থেকে সরাসরি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।


সবেই চোট থেকে উঠা ইমরুল কায়েস দলের প্রয়োজনে প্রায় দেড়শ’ ওভার কিপিং করেন। এর পরপরই তামিম ইকবালের সঙ্গে নামেন ইনিংস উদ্বোধন করতে। ত্রয়োদশ ওভারে দ্রুত ১ রান নিতে গিয়ে বেঁকে বসে তার শরীর।এক্স-রে করানোর পর বোঝা যাবে ইমরুলের চোটের আসল অবস্থা।


২৪ রান করে ইমরুল আহত হয়ে মাঠ ছাড়ার সময় বাংলাদেশের স্কোর ৪৬/০। ততক্ষণে দলের লিড ১০২ রান।


ওয়েলিংটন সফরে শুরুর ম্যাচগুলোতে স্বাগতিক নিউজিল্যান্ড যেভাবে বাইশ গজ ফিতে দিয়ে ‘পরাজয়’ নাম শব্দটি মুশফিকদের মেপে দিয়েছিল, তখন এটা বোঝার কোনো লক্ষণ ছিল না প্রথম টেস্টে টাইগাররা হুঙ্কার দিয়ে জাগতে পারে।


বিশেষত প্রথম টেস্টের অনন্তিম মুহূর্তে এসে মুশফিকের গ্লাভস হাতে তুলে নেয়া ইমরুল কায়েসের বিশ্বরেকর্ড এটাই ম্যাসেজ দিলো, মুশফিক দলে তার যোগ্য উত্তরসূরি রেখে যেতে পারবেন। যা হয়তো কল্পনাতেও ছিল না এই ওপেনিং ব্যাটসম্যানের।


বাংলাদেশের হয়ে ইনিংসে সবচেয়ে বেশি ডিসমিসালের রেকর্ড স্পর্শ করেছেন ইমরুল। মুশফিকের চোটে ওয়েলিংটনে কিপিং করতে নেমে নাম তুললেন ইতিহাসে। উইকেটের পেছনে নিয়েছেন পাঁচ-পাঁচটি ক্যাচ। টেস্ট ইতিহাসে এই প্রথম ইনিংসে ৫ ক্যাচ নিলেন কোনো বদলি কিপার!


এমন নয় যে, ইমরুলকে এর আগে কিপিংয়ে দেখা যায়নি। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে তামিম ইকবালকে সঙ্গী করে উদ্বোধনী জুটিতে দ্বিতীয় ইনিংসের বিশ্ব রেকর্ড গড়েছিলেন ইমরুল। সেদিন এই ওপেনারের দেড়শ রানের ইনিংসটা মনে থাকবে অনেক দিন।


তবে সেই ইনিংসটাই কিন্তু আড়াল করে দিচ্ছে। প্রায় দুদিন ধরে ইমরুলের আরেকটা কীর্তির কথা। পাকিস্তান ইনিংসে ১২০ ওভারেরও বেশি সময় উইকেট কিপারের দায়িত্ব পালন করেছিলেন এই ওপেনার। সেবারও মুশফিকের চোটে বাধ্য হয়েই ফিল্ডিংয়ের সময়ও গ্লাভস হাতে নিতে হয়েছিল।


তবু কাল ইমরুলের হাতের গ্লাভস আস্থা জোগায়নি কাউকে। কারণ, কিপার হিসেবে তার দাঁড়ানোটা ঠেকায় পরে। দলের দ্বিতীয় কিপার হিসেবে নুরুল হাসান আছেন। কিংবা অতীতে এনামুল হক কিংবা লিটন দাসদেরও বিকল্প কিপার হিসেবে ভাবা হয়েছে। স্থানীয় ক্রিকেটেও উইকেট কিপিংটা ইমরুলের দায়িত্বের আওতায় পরে না। সেই ইমরুলই দুর্দান্ত এক ডিসমিশালে ফেরালেন বিজে ওয়াটলিংকে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com