খাগড়াছড়িতে প্রকাশ্যে মাদকের হাট, রমরমা বাণিজ্য!
প্রকাশ : ০৮ মার্চ ২০২৪, ১৯:০৮
খাগড়াছড়িতে প্রকাশ্যে মাদকের হাট, রমরমা বাণিজ্য!
খাগড়াছড়ি থেকে আল-মামুন
প্রিন্ট অ-অ+

অপরূপ সৌন্দর্যের সবুজ পাহাড়ে দিবানিশি বসে মাদকের হাট। এ যেন মাদকের সাম্রাজ্য। এখানে হাত বাড়ালেই মেলে ইয়াবা, গাঁজা, ভারতীয় বিভিন্ন নামিদামি ব্রান্ডের মদ। দেশি মদ তো আছেই।


অপরাধের এই সাম্রাজ্যে সব চলে সকলকে ম্যানেজ করে। প্রশাসন, আঞ্চলিক সংগঠন থেকে শুরু করে স্থানীয় সাংবাদিকদের ম্যানেজ করে প্রকাশ্যে মহিলা কলেজ পেরিয়ে ভুয়াছড়ি সড়কের আপার পেরাছড়া বাজারের পাশেই বেশ কয়েক বছর ধরে চলছে মাদকের হাট। এ হাট নিয়ন্ত্রণ করে অংগ্য মারমা (৩৬) নামের এক যুবক। শুধু রাতে রঙিন নেশার হাতছানি নয়, খাগড়াছড়ি জেলা সদরে মাদকের এমন স্পট থাকায় ভয়াল ধ্বংসের পথে হাঁটছে স্থানীয় উঠতি যুবক, শিক্ষার্থী, ব্যবসায়ী, পরিবহণ শ্রমিক থেকে শুরু সমাজের নানা শ্রেণি-পেশার মানুষ। প্রতিনিয়ত সমাজকে ধ্বংসের মুখে ঠেলে দেওয়া এ অপরাধের বিরুদ্ধে দীর্ঘ সময়েও কোন ব্যবস্থা না নেয়ায় আঙুল উঠছে আইন প্রয়োগকারী সংস্থার বিরুদ্ধেও। এ চক্র প্রভাবশালী ও অর্থশালী হওয়ায় আইন প্রয়োগকারী সংস্থা এই সিন্ডিকেটের বিরুদ্ধে অসহায় বলে দাবি স্থানীয়দের।


এফএনএফ হোটেল এন্ড রেস্টুরেন্টে মাদকের সাম্রাজ্য খুলে রমরমা বাণিজ্য চালিয়ে আসলেও নিশ্চুপ আইন প্রয়োগকারী সংস্থাগুলো- দাবি স্থানীয়দের। এ রেস্টুরেন্ট বাহিরে থেকে আসা পর্যটকদেরও নেশার কন্টাক্ট নেয়া থেকে শুরু করে চুক্তিতে অনৈতিক কাজ-কর্মের অভিযোগও দীর্ঘদিনের।


এ মাদকচক্র বান্দরবান, কক্সবাজার ও চট্টগ্রাম থেকে বিভিন্ন অভিনব কায়দায় নিয়ে আসে মাদকের চালান। পরে তা বিক্রি করা হয় স্থানীয় খুচরা বিক্রেতা ও সেবনকারীদের কাছে। এদিকে ইয়াবাসহ ভারতীয় নানা ব্রান্ডের মদ রামগড়সহ অরক্ষিত সীমান্ত দিয়ে তাদের হাতে আসে। বছরের পর বছর মাদকের এমন স্পট চললেও ব্যবস্থা না নেয়ায় উঠছে নানা প্রশ্ন সচেতন মহলের দাবি,পর্যটন শহর খাগড়াছড়ির শহরতলীর নিকটবর্তী এলাকায় মাদকের এ হাট যুব সমাজকে ধ্বংসের পাশাপাশি বিশৃঙ্খলা সৃষ্টির মূল কারণ হয়ে উঠেছে। এছাড়াও সামাজিক অবক্ষয় রোধ করতে এই স্পট এখনই বন্ধ করা না গেলে মাদক মহামারি আকারে ছড়িয়ে পরবে।


এ বিষয়ে স্থানীয় যুবক ইব্রাহীম খলিল বিবার্তাকে বলেন, মাদক কারবারিদের কারণে ধ্বংস হচ্ছে দেশ ও সমাজ। ধ্বংসের পথে হাঁটছে উঠতি বয়সি শিক্ষার্থী, কিশোর-কিশোরীরা। অচিরেই এই স্পট বন্ধ করা না গেলে বাড়বে অপরাধ। এসব অপরাধীদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানিয়ে প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেন তিনি।


মাদক হাটের প্রধান এফএনএফ হোটেল এন্ড রেস্টুরেন্টের নিয়ন্ত্রক অংগ্য মারমা বিবার্তাকে বলেন, সকলকে ম্যানেজ করে আমি এখানে ব্যবসা চালাচ্ছি। কেউ বাদ নেই যারা এখান থেকে টাকা না পায়। নইলে আমি কীভাবে ব্যবসা করি! এমন প্রশ্ন ছুড়ে দিয়ে তিনি বলেন এখানে বড় বড় লোক যুক্ত আছে বলে হুংকার দিয়ে এ কর্মযজ্ঞে পাহাড়ের আঞ্চলিক সংগঠনের সংশ্লিষ্টতার ইঙ্গিত দিয়ে প্রতিবেদককে কথার কৌশলে নিউজ না করার হুমকি দেন।


খাগড়াছড়ি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর উপ-পরির্দশক মো: জাকির হোসেন বিবার্তাকে বলেন, খাগড়াছড়ির আপার পেরাছড়া এলাকার এফএনএফ হোটেল এন্ড রেস্টুরেন্টের নিয়ন্ত্রক অংগ্য মারমার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ সালের ৩৬/১ এর ১০(ক) ধারায় বিগত ২০২৩ সালের ১৪ মে খাগড়াছড়ি সদর থানায় একটি মামলা করা হয়েছে। যার নং ০৬। ওই অভিযানে ৫০ পিস ইয়াবা জব্দ করা হয় বলেও তিনি জানান। দীর্ঘ সময় ধরে মাদকের ঘাঁটি গেড়ে বসা এমন অপরাধীদের বিষয়ে তিনি আরো জানান, পর্যাপ্ত জনবলের অভাবে অপরাধীদের বিরুদ্ধে ব্যবসা নেয়া যাচ্ছে না। এ মামলায় তার বিরুদ্ধে চার্জশিট দেয়ার পর সে উচ্চ আদালত থেকে জামিনে এসে আবারও কার্যক্রম চালাচ্ছে।


খাগড়াছড়ি সদর থানার ওসি মো. তানভীন হাসান বিবার্তাকে বলেন, কোন মাদক কারবারিদের ছাড় নয়। অভিযান অব্যাহত রয়েছে। এ বিষয়ে দ্রুতই ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/রোমেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com