টানা পতনের পর পুঁজিবাজারে আশার আলো
প্রকাশ : ১২ জুন ২০২৪, ১৮:৪১
টানা পতনের পর পুঁজিবাজারে আশার আলো
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দীর্ঘদিন ধরেই বেহাল দশা দেশের পুঁজিবাজারে। মাঝে কিছুদিন ঘুরে দাঁড়ালেও ফের টানা দরপতন চলছে পুঁজিবাজারে। ফলে পুঁজি হারিয়ে সর্বশান্ত হয়ে বাজারবিমুখ হয়ে পড়ছেন হাজার হাজার বিনিয়োগকারীরা। তবে সপ্তাহের চতুর্থ দিনে পুঁজিবাজারে ক্ষীণ আলো দেখা গেছে।


দেশের দুই শেয়ারবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার লেনদেন শেষে মূল্য সূচক কিছুটা বাড়লো ডিএসইতে। আর কমলো সিএসইর বাজারে। একইসঙ্গে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ দুই বাজারেই কমেছে।


বাাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজার পতনের পর্ব শেষ করে উত্থানের পর্বে পা রেখেছে। আশা করা যায়, আগামীকাল থেকে বাজার আরও ভালো করবে।


বাজার পর্যালোচনা করে দেখা যায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমানে লেনদেন ।


প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার লেনদেন শেষে সূচক বেড়েছে ১৩.১৭ পয়েন্ট, লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৭৯ লাখ টাকা। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৬.৬৫ পয়েন্ট, লেনদেন হয়েছে ১১ কোটি ২৯ লাখ টাকা।


১২ জুন, বুধবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


ডিএসইর বাজার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, বুধবার লেনদেন শুরু থেকে শেষ সময় পর্যন্ত মূল্যসূচক ইতিবাচক ধারায় ছিল। তবে লেনদেনের এদিন বাজারে বহুজাতিক কোম্পানি রেকিট ব্যানকিজার, ইউনিলিভার কনজুমার কেয়ার,মারিকো, বার্জার পোইন্টস, লিন্ডে বিডির শেয়ারের দাম বেড়ে যাওয়ায় বাজার পতনের হাত থেকে রক্ষা পেয়েছে। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৩.১৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮৩.১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।


অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৭.১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১০.৯২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯.১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮১২.১৮ পয়েন্টে অবস্থানে নিয়েছে।


এদিকে বাজারটিতে আজ ৯ কোটি ৮৩ লাখ ৮৮ হাজার ৯৭৪টি শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ফান্ডের বাজার মূল্য দাঁড়িয়েছে ৩৫০ কোটি ৭৯ লাখ টাকা। যা আগের দিনে (মঙ্গলবার) লেনদেন হয়েছিল ৪৩১ কোটি ৬৫ লাখ টাকা। এতে আজ এক্সচেঞ্জটিতে লেনদেন কমেছে প্রায় ৮১ কোটি টাকা।


এদিন ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ১৬১টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৬টি কোম্পানির শেয়ার দর।


এক্সচেঞ্জটিতে লেনদেনের দিক দিয়ে আজ শীর্ষ ১০ কোম্পানির তালিকায় প্রথমেই রয়েছে ইউনিলিভার কনজুমার কেয়ার রিমিটেড। কোম্পানিটির ৮৫ হাজার ২৯৮টি শেয়ার লেনদেন হয়েছে। এর বাজার মূল্য ছিল ১৭ কোটি ৮৭ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে উঠেছে তৌফিকিয়া ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম লিমিটেড। কোম্পানিটির ১৬ লাখ ৬৭ হাজার ৩৮৫টি শেয়ার লেনদেন হয়েছে। এ কোম্পানির শেয়ারের বাজার মূল্য ১৫ কোটি ৪৫ লাখ টাকা। তৃতীয় অবস্থানে সী পার্ল বিচ অ্যান্ড এস্পা লিমিটেড। কোম্পানিটির ১৪ লাখ ৩১ হাজার ২৯৩টি শেয়ার লেনদেন হয়েছে। এ কোম্পানির টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ ১৩ কোটি ৬৪ লাখ টাকা। এরপর লেনদেনের শীর্ষ তালিকায় যথাক্রমে রয়েছে- এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, ওরিয়ন ফার্মাসিউটিকেলস লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ই-জেনারেশন, রুপালী লাইফ ইন্স্যুরেন্স, ফরচুন সুজ লিমিটেড, রুপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিকেলস লিমিটেড ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি বাংলাদেশ লিমিটেড।


অপর শেয়ারবাজার সিএসইতে আজ বুধবার লেনদেন শেষে প্রধান সূচক সিএএসপিআই ১৬.৬৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৫৫৩.৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর বাজারে এদিন ২১৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়্যাল ফান্ডের লেনদেন হয়েছে। এসব কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫০টির কোম্পানির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত ছিল ৪৩টির শেয়ার দর। আর টাকার অঙ্কে এক্সচেঞ্জটিতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১১ কোটি ২৯ লাখ টাকা। যা আগের দিন লেনদেনের পরিমাণ ছিল ১০৭ কোটি ৯৭ লাখ টাকা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com